ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রোববার থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫
রোববার থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস

ঢাকা: মার্চের প্রথম দিন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়মিত ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। এতে কেউ বাধা সৃষ্টি করলে বিশ্ববিদ্যালয় তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে বলে সিদ্ধান্ত হয়।



২৭ ফেব্রুয়ারি গুলশান ক্লাবে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবীর হোসেনের সভাপতিত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় ।

সমিতির সেক্রেটারি মোছাদ্দেক হোসেন জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় চার লক্ষাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। যা দেশের উচ্চশিক্ষায় অধ্যয়নরতদের ৬৪ ভাগ। এ সকল শিক্ষার্থীই দেশের ভবিষ্যতে উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।

কতিপয় উচ্ছৃঙ্খল শিক্ষার্থী বহিরাগতদের মদদে কিছু বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমে বাধা সৃষ্টির প্রয়াস চালাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করে সমিতি।

 সভায় সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়, যদি কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যায়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে বাধা সৃষ্টি করে, তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই সব শিক্ষার্থীদের শৃঙ্খলা ভঙ্গের জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। সেই সঙ্গে কোনো শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হলে ভবিষ্যতে অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ওই শিক্ষার্থীকে ভর্তি না করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় আরো সিদ্ধান্ত নেয়া হয়, ১লা মার্চ থেকে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম নিয়মিত চালিয়ে যাবে।

চলমান সহিংস কার্যকলাপে উদ্বেগ প্রকাশ করে শিক্ষার্থীদের স্বাভাবিক কার্যক্রম যাতে ব্যাহত না হয় তার জন্য সরকার, রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে সমিতি।

বাংলাদেশ সময়: ২২১০ ঘন্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।