ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শিক্ষাঙ্গণ বাঁচাতে শনিবার বাকবিশিস’র মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
শিক্ষাঙ্গণ বাঁচাতে শনিবার বাকবিশিস’র মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিএনপি-জামায়াতের অবরোধ-হরতালের প্রতিবাদ ও সহিংস রাজনীতি থেকে দেশের শিক্ষাঙ্গন বাঁচাতে শনিবার (১৪ মার্চ) মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)।

শুক্রবার (১৩ মার্চ) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত ‘পেট্রোলবোমা ও জঙ্গিবাদী সহিংসতায় জাতীয় শিক্ষাজীবন ধ্বংসের চক্রান্তের বিরুদ্ধে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ মানববন্ধন কর্মসূচির ঘোষণা করেন বাকবিশিস’র সাধারণ সম্পাদক সিরাজুল হক আলো।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, হরতাল-অবরোধ দিয়ে বিএনপি দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে। যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্যই এ আন্দোলন। এটি আমাদের সম্মিলিতভাবে প্রতিরোধ করতে হবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক শিক্ষা উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শিক্ষাঙ্গণে, যা শিক্ষার্থীদের জন্য অপূরণীয় ক্ষতি। এখন থেকেই এ সহিংসতার বিরুদ্ধে আমাদের প্রতিবাদ করতে হবে।

তিনি বলেন, বিএনপি জোটের টানা ৬৬ দিনের হরতাল-অবরোধে এসএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তনে বাধ্য হয়েছে সরকার। শিক্ষাঙ্গনকে হরতালের আওতামুক্ত রাখার জন্য শিক্ষামন্ত্রীর একাধিক অনুরোধেও কাজ হয় নি।

বৈঠকে সিরাজুল হক আলো জানান, হরতাল-অবরোধের ৬৬ দিনের সহিংসতায় নিহত হয়েছেন ১২১, আগুনে দগ্ধ হয়েছেন ৬৬ এবং বার্ন ইউনিটে ভর্তি হন ১৩০ জন।

তিনি বলেন, সহিংসতায় রেহাই পায়নি পাঠ্যপুস্তক বহনকারী পরিবহনও। পোড়ানো হয়েছে হাজার হাজার পাঠ্যপুস্তক।

টানা অবরোধে শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ছে উল্লেখ করে সিরাজুল হক আলো বলেন, প্রায় ১৫ লাখ শিক্ষার্থী এবছর এসএসসি পরীক্ষার্থী।

অবরোধ-হরতালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠানের সময়সীমা বেড়ে যাওয়ায় বিঘ্নিত হচ্ছে শিক্ষার্থীদের প্রস্তুতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন আখতারুজ্জামানের সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. হাবিবুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ড. শাহীনুর রহমান  প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।