ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

মাভাবিপ্রবিতে বিশ্ব পানি দিবস উদযাপিত

মাভাবিপ্রবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫
মাভাবিপ্রবিতে বিশ্ব পানি দিবস উদযাপিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে বিশ্ব পানি দিবস উদযাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে রবিবার সকালে র‌্যালি ও সেমিনারের আয়োজন করা হয়।

র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে ‘পানি ও টেকসই উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. শিমুল শেখ, বিভাগের শিক্ষক নওয়ারা তামান্না মেঘলা, তন্ময় রায় তুষার ও শিমুল রায়।

এছাড়া বিভাগের কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, ক্রমান্বয়ে ভূ-গর্ভের পানির স্তর নিচে নেমে যাচ্ছে। সব জায়গায় পানি আছে কিন্তু খাবার পানির খুবই অভাব। বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত বিশ্বের দশটি দেশের দুই তৃতীয়াংশ মানুষ। সুপেয় পানির সংকটের দেশের এই তালিকায় থাকা বাংলাদেশের অন্তত দুই কোটি ৬০ লাখেরও বেশি মানুষ দিন যাপন করেন নিরাপদ পানির অভাবে। আর নিরাপদ পানির অভাবে বিশ্বজুড়ে প্রতিদিন মৃত্যু হয় প্রায় দেড় হাজার শিশুর। পানিকে সঠিকভাবে ব্যবহার করতে না পারলে ভবিষ্যতে আরোও কঠিন সমস্যা মোকাবেলা করতে হবে বলে বক্তারা জানান।

উল্লেখ্য, জাতিসংঘ ১৯৯৩ সালে ২২ মার্চকে বিশ্ব পানি দিবস ঘোষণা করে। এর পর থেকে প্রতি বছর বিশ্বব্যাপী দিনটিকে গুরুত্বসহকারে নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।