ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শিক্ষা

জবিতে ই-লাইব্রেরির যাত্রা শুরু

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ৩, ২০১৫
জবিতে ই-লাইব্রেরির যাত্রা শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘ই-লাইব্রেরি’ ও  ‘দৈনিক পত্রিকা সংরক্ষণ’ শাখার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (০৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে এগুলোর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।



উদ্বোধনকালে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের এ লাইব্রেরিকে আন্তর্জাতিক মানের, উন্নদ. আধুনিক ও যুগোপযোগী করার জন্য ই-লাইব্রেরির কোনো বিকল্প নেই। ই-লাইব্রেরি চালু হওয়ার ফলে শিক্ষার্থীরা বিশ্বের খ্যাতনামা বিভিন্ন প্রকাশনা সংস্থার চব্বিশ হাজার বই পড়ার সুযোগ পাবেন। এছাড়া ‘দৈনিক পত্রিকা সংরক্ষণ’ শাখার মাধ্যমে ছাত্র-ছাত্রী ও গবেষকগণ উপকৃত হবেন।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা ই-লাইব্রেরির মাধ্যমে যাতে বিশ্বের অন্যান্য খ্যাতনামা প্রকাশনাসমূহ ব্যবহারের সুযোগ পান তার জন্য পরবর্তী বাজেটে আরো বেশি বরাদ্দ রাখা হবে। শিক্ষক-শিক্ষার্থীদের লেখাপড়ার সুবিধার্থে শিগগিরই লাইব্রেরির সময় বৃদ্ধিরও ব্যবস্থা করা হবে। এজন্য ক্লাস ছুটির পরেও শিক্ষক-শিক্ষার্থীদের জন্য পরিবহণের ব্যবস্থা করা হবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবুল হোসেন, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান  প্রমুখ।

ই-লাইব্রেরি’র মাধ্যমে বিশ্বের খ্যাতনামা প্রকাশনা সংস্থা Emeraldinsingt, Springer, McGraw-Hill Education, Oxford University Press, Cambridge University Press, Taylor & Francis Group, SAGE Publication-সহ স্বনামধন্য প্রকাশনা সংস্থার বিভিন্ন বিষয়ে প্রায় চব্বিশ হাজার বই ব্যবহারের সুযোগ তৈরি হলো। বর্তমানে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নেটওয়ার্কে ই-লাইব্রেরি ব্যবহারের সুযোগ ছিল।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।