ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রাথমিকে ১০ হাজার প্রধান শিক্ষক নিয়োগ শিগগিরই

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ৪, ২০১৫
প্রাথমিকে ১০ হাজার প্রধান শিক্ষক নিয়োগ শিগগিরই

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে ১০ হাজারের বেশি প্রধান শিক্ষক নিয়োগ দেবে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের নিয়োগ এবং পদোন্নতি সংক্রান্ত কমিটির সভায় বুধবার (০৪ মার্চ) এ সুপারিশ করা হয়।



সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস।

গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রাথমিকের সহকারী শিক্ষকদের মধ্য থেকে ৬৫ শতাংশের পদোন্নতি এবং পরীক্ষা নিয়ে নতুন করে ৩৫ শতাংশ প্রধান শিক্ষকের পদ পূরণ করার বিধান রয়েছে।

বর্তমানে ১০ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় সহকারী শিক্ষক দায়িত্ব পালন করছেন। এতে শিক্ষা কার্যক্রমেও বিঘ্ন ঘটছে।

মন্ত্রণালয়ের সভায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণে জোর দিয়ে শিগগিরই ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস বাংলানিউজকে বলেন, প্রধান শিক্ষকের শূন্য পদে নিয়োগের জন্য মন্ত্রণালয় চূড়ান্ত করবে। চূড়ান্ত হলে শিগগিরই বিজ্ঞপ্তি প্রকাশ করা শূন্য পদগুলো পূরণ করা হবে।

পিটিআইয়ে ২০০ রিসোর্স পারসন নিয়োগ
প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (পিটিআই) চুক্তিভিত্তিক রিসোর্স পারসন নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, সরকারি কর্ম কমিশন (পিএসসি) রিসোর্স পারসন নিয়োগ দিয়ে থাকলেও এ সংক্রান্ত মামলার কারণে দীর্ঘ সময় তাদের এ পদে নিয়োগ আটকে আছে।

প্রতি পিটিআইয়ে ১৩ জন করে রিসোর্স পারসন থাকার বিধান রয়েছে।  

অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা ও ইনস্ট্রাকটররা আবেদন করতে পারবেন। যাদের বয়স ৬৫’র বেশি হয়নি তারা আবেদনের সুযোগ পাবেন। অস্থায়ী ভিত্তিতে একটি নির্দিষ্ট বেতন-ভাতায় শিগগিরিই তাদের নিয়োগ দিতে হবে।

সিরাজুল ইসলাম খান বলেন, বিজ্ঞপ্তি দিয়ে শিগগিরই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।