ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শিক্ষা

যুদ্ধ পরিস্থিতির মধ্যে চলছে এসএসসি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
যুদ্ধ পরিস্থিতির মধ্যে চলছে এসএসসি পরীক্ষা

সাভার (ঢাকা) : সরকার যুদ্ধ পরিস্থিতির মধ্যদিয়ে এসএসসি পরীক্ষা নিচ্ছেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
তিনি বলেন, এ পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে বেশ কৌশলী হয়ে সরকারের কাজ করতে হচ্ছে।



বৃহস্পতিবার (৫ মার্চ) সকালে সাভার সেনানিবাসে আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন নামে নতুন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে গতানুগতিক ও প্রচলিত শিক্ষার বাইরে নতুন প্রজন্মকে আমরা গড়ে তুলছি দক্ষ ও জ্ঞানী নাগরিক হিসেবে।

দেশের নারী শিক্ষার উন্নয়নের বিভিন্ন দিক উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে শিক্ষাক্ষেত্রে মেয়েরা আর পিছিয়ে নেই। বর্তমানে প্রাথমিক শিক্ষায় ৫১ শতাংশ মেয়ে ও ৪৯ শতাংশ ছেলে রয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয়েও মেয়েরা পিছিয়ে নেই।

তিনি বলেন, দেশের সামরিক বাহিনী বিশ্বে সুনাম অর্জন করে জাতির জন্য অসামান্য গৌরব বয়ে এনেছে। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় তাদের অবদান অনস্বীকার্য।
 
পাশাপাশি দেশের নানা কার্যক্রমে সম্পৃক্ত হয়ে জনগণের অনেক বেশি আস্থা অর্জন করেছে সেনাবাহিনী। দেশ রক্ষার বাইরে সম্পৃক্ত হয়ে সেনাবাহিনী মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা ও পরিচালনায় যে সাফল্য অর্জন করেছে তাতে জাতি অনুপ্রাণিত ও গর্বিত।

সেনাবাহিনীর নয় পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওয়াকার উজ জামান জানান, সেনাবাহিনীর তত্ত্বাবধানে পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতাল, তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং দুটি আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন চলছে। এরই ধারাবাহিকতায় নত‍ুন এই প্রতিষ্ঠানটি চাল‍ু করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) একে এম এম শওকত হাসান, ঢাকা ১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান এমপি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা হকসহ সেনাবাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।