ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শিক্ষা

বিসিএস পরীক্ষার হলে ক্যালকুলেটর নিলে সব পরীক্ষায় অযোগ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
বিসিএস পরীক্ষার হলে ক্যালকুলেটর নিলে সব পরীক্ষায় অযোগ্য

ঢাকা: ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় সব ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। শুক্রবার (৬ মার্চ) বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।



বৃহস্পতিবার (০৫ মার্চ) পিএসসির জনসংযোগ কর্মকর্তা ডায়ানা ইসলাম সিমা বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, মোবাইল ফোন, সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না।

‘কোনো প্রার্থীর কাছে ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ পাওয়া গেলে বিসিএস পরীক্ষা বিধিমালা ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশনের সব নিয়োগ পরীক্ষায় তাকে অযোগ্য ঘোষণা করা হবে। ’

ইতোমধ্যে প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিসিএসের প্রিলিমিনারি ও লিখিত উভয় পরীক্ষাতেই এর আগে সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেতেন প্রার্থীরা। ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি থেকে ক্যালকুলেটরও নিষিদ্ধ করা হলো।

৩৫তম বিসিএসে এবার সর্বোচ্চ ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন।

বিসিএস প্রিলিমিনারিতে ২০০ নম্বরের দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য থাকবে এক নম্বর। তবে ভুল উত্তরের জন্যে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

বিসিএসে অংশ নিতে ঢাকা কেন্দ্রের অধীনে এক লাখ ৫৫ হাজার ২৪৪ জন, রাজশাহী কেন্দ্রে ২১ হাজার ৮৭৩ জন এবং চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯ জন প্রার্থী আবেদন করেছেন।

এছাড়া খুলনা কেন্দ্রে ১৪ হাজার ৭৮ জন, বরিশালে পাঁচ হাজার ৭২৯ জন, সিলেটে নয় হাজার ৮৫৮ জন ও রংপুর কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১৬ হাজার ৮৫৬ জন।

এদিকে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণ ও প্রতিটি কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষায় ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১৩০ জন কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২৫ জনের প্রার্থিতা বাতিল
অসদুপায় অবলম্বন, প্রতারণা, জালিয়াতি, দুর্নীতি, অসদাচারণের কারণে ১৭ জন এবং নির্ধারিত ফি জমা না দেওয়ায় ৮ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে বলে বৃহস্পতিবার পিএসসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া ভুলক্রমে উপজাতি/প্রতিবন্ধী প্রার্থী হিসেবে ফর্ম পূরণের জন্য ২০ জন প্রার্থী আবেদন ও নির্ধারিত ফি জমা দেওয়ায় তাদের নতুন করে রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে পিএসসি।

সংশ্লিষ্ট প্রার্থীদের নতুন রেজিস্ট্রেশন নম্বরের প্রবেশপত্র নিয়ে পরীক্ষার হলে যেতে হবে। এছাড়া বাতিল রেজিস্ট্রেশন নম্বরের প্রবেশপত্র কমিশনে জমা দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।