ঢাকা, মঙ্গলবার, ২৫ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

শিক্ষা

পদার্থ বিজ্ঞানে ভুল প্রশ্নে নম্বর কমবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
পদার্থ বিজ্ঞানে ভুল প্রশ্নে নম্বর কমবে না ছবি: জি এম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এসএসসির পদার্থ বিজ্ঞান পরীক্ষায় ভুল প্রশ্নের জন্য শিক্ষার্থীরা নম্বর পাওয়ার ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, পদার্থ বিজ্ঞানের পরীক্ষায় ভুল প্রশ্নে নম্বর কমবে না।



রাজধানীর মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে শনিবার সকালে এসএসসি পরীক্ষার্থীদের অভিভাবকদের এক প্রশ্নের  শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

গত ১৮ ফেব্রুয়ারির পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা হরতালের কারণে ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় তিনটি প্রশ্ন ভুল ছিল বলে অভিভাবকেরা অভিযোগ করেন।

শিক্ষামন্ত্রী অভিভাবকদের আশ্বস্ত করে বলেন, প্রশ্নে ভুলের কারণে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে না।

পরীক্ষা কেন্দ্রের সামনে মতবিনিময়কালে অভিভাবকদের নানা প্রশ্নের মুখোমুখি হন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। হরতাল-অবরোধে নির্ধারিত দিনে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া এবং এতে ফল খারাপ আসবে বলে মন্ত্রীর কাছে আশঙ্কা প্রকাশ করেন অভিভাবকেরা।

সেন্ট জোসেফ স্কুলের অভিভাবক নাবিলা আক্তার শিক্ষামন্ত্রীকে বলেন, স্যার, আমরা দুঃশ্চিন্তায় আছি। ছেলেমেয়েরা পড়ায় মন বসাতে পারে না।

আরেক অভিভাবক অভিযোগ করেন, হরতাল-অবরোধে তাদের প্রস্তুতিতে বিঘ্ন ঘটছে। তারা ভালোভাবে পরীক্ষা দিতে পারছে না। খাতা যেন একটু ফ্লেক্সিবল (নমণীয়) করে দেখা হয়! ১০-এর মধ্যে যেন ৯ নম্বর দেওয়া হয়!

শিক্ষার্থীরা হরতাল-অবরোধে যুদ্ধাবস্থার মধ্যে পরীক্ষা দিচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ১৫ লাখ পরীক্ষার্থী আমার সন্তান। সবার কথা আমার চিন্তা করতে হবে।

চলতি মাসের মধ্যে পরীক্ষা শেষ করে এবারও ৬০ দিনের মধ্যে ফলাফল দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

তবে তাড়াহুড়ো করে উত্তরপত্র দেখতে গিয়ে যেন পরীক্ষার্থীরা নম্বর-বঞ্চিত না হয়, সে বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন কেউ কেউ।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীর এক অভিভাবক জেসমিন পারভীন শিক্ষামন্ত্রীকে বলেন, ছোট ছেলের পরীক্ষা শেষ করা নিয়ে চিন্তিত আছি। আবার বড় ছেলের পরীক্ষা ঠিক সময়ে শুরু হবে কিনা কে জানে!

মন্ত্রী অভিভাবকদের আশ্বস্ত করেন, আগামী ১ এপ্রিল নির্ধারিত দিনেই এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, প্রিপ্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের উচ্চশিক্ষা স্তরে ৫ কোটি ৫২ লাখ শিক্ষার্থী রয়েছে। হরতাল-অবরোধে তাদের ক্লাস-পরীক্ষার ক্ষতি হচ্ছে।

বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধে শিক্ষার্থীরা ভয়ভীতি ও আতঙ্কের মধ্যে বেড়ে উঠছে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী ৪০/৫০ বছর এই প্রজন্ম দেশ পরিচালনা করবে। এ জন্য আমাদের এই দীর্ঘ সময় ভুগতে হবে।

১৫ লাখ এসএসসি পরীক্ষার্থীসহ সাড়ে পাঁচ কোটি শিক্ষার্থীর কথা বিবেচনা করে রাজনৈতিক দলগুলোর প্রতি সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করার আহ্বান জানান মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।