ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেকৃবিতে মাঠ দিবস উদযাপন

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫
শেকৃবিতে মাঠ দিবস উদযাপন

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষক পর্যায়ে মানসম্পন্ন আলু বীজ উৎপাদন কর্মসূচিতে সহায়তার অংশ হিসেবে মাঠ দিবস উদযাপিত হয়েছে।
মঙ্গলবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব মাঠে মাঠ দিবস উপলক্ষে কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

সমাবেশে অধ্যাপক ড. তুহিন শুভ্র রায় বলেন, উন্নতমানের টিউবার বীজ রোপণ করে মানসম্পন্ন আলু পাওয়া যাবে। এটি একই সঙ্গে খাবার ও বীজ আলু হিসেবে ব্যবহার করা যাবে।

তিনি বলেন, এক হেক্টর জমিতে আলু উৎপাদন করতে টিউবার বীজের প্রয়োজন হবে পাঁচশ’ থেকে ছয়শ’ কেজি, যেখানে প্রচলিত পদ্ধতিতে প্রতি হেক্টরে দেড় থেকে দুই টন আলু বীজের প্রয়োজন হয়।

টিউবার বীজ ব্যবহারে আলু চাষিদের উৎপাদন ব্যয় অনেক কম হবে বলেও জানান অধ্যাপক ড. তুহিন শুভ্র রায়।

এ বীজ ব্যবহারে প্রতি কেজি আলুর উৎপাদন খরচ হবে দুই থেকে আড়াই টাকা, যেখানে বর্তমানে প্রতি কেজি আলুর উৎপাদন খরচ হচ্ছে পাঁচ থেকে ছয় টাকা। এতে একদিকে কমে আসবে উৎপাদন খরচ, অন্যদিকে গুণগতমানসম্পন্ন হওয়ায় দেশের বাইরেও রপ্তানি করা যাবে। ফলে আলু চাষিও লাভবান হবেন, দেশও বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে।

অধ্যাপক ড. তুহিন শুভ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূইয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হযরত আলী, ছাত্র পরামর্শ ও নির্দেশনার পরিচালক অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, পরীক্ষা নিয়ন্ত্রক ও অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি চৌধুরী এম সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।