ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

৫ বছরেও হয়নি সংস্কার

জামালপুরে ১৮৭ স্কুল ঝুঁকিপূর্ণ, পরিত্যক্ত ১১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
জামালপুরে ১৮৭ স্কুল ঝুঁকিপূর্ণ, পরিত্যক্ত ১১ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জামালপুর: জামালপুরের এক হাজার ১১১টি স্কুলের মধ্যে একশ ৮৭টি ঝুঁকিপূর্ণ স্কুল রয়েছে। এর মধ্যে ৫ বছর আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ৬টি স্কুল।

বর্তমানে ১১টি স্কুল পরিত্যক্ত ঘোষণা করেছে প্রশাসন। এতে প্রায় অর্ধ লক্ষাধিক কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হচ্ছে।
 
জামালপুর শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জামালপুরে জেলায় ১৮৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ঝুঁকিপূর্ণ ও ১১টি বিদ্যালয় ভবন পরিত্যক্ত ঘোষণা করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

প্রায় ৫০ হাজার কোমলমতী শিশুর প্রাণহানির আশঙ্কায় পরিত্যক্ত ভবনে শিক্ষার্থীদের পাঠদান না করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে শ্রেণিকক্ষ সংকটে খোলা আকাশের নিচে গাছতলায় ও ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল আলিম বাংলানিউজকে জানান, জামালপুর জেলায় এক হাজার ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৫০টি, ইসলামপুর উপজেলায় ৫১টি, মাদারগঞ্জ উপজেলায় ২৪টি, সরিষাবাড়ী উপজেলায় ২২টি, বকশীগঞ্জ উপজেলায় ১৭টি, দেওয়ানগঞ্জ উপজেলায় ১৯টি ও মেলান্দহ উপজেলায় একটি বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ।

এর মধ্যে সদর উপজেলায় পিংগলহাটি, হালুয়ারাজার চহট্ট, কম্পপুর ও জাফর শাহী সরকারি প্রাথমিক বিদ্যালয়, বকশীগঞ্জ উপজেলার দত্তেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইসলামপুর উপজেলায় পশ্চিম কান্দারচর, ডেবরারচর, কাসিমার চর, গামারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদারগঞ্জ উপজেলায় ফাজিলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সরিষাবাড়ী উপজেলায় কবলিবাড়ী ও বাসুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

ফলে দেখা দিয়েছে শ্রেণি কক্ষ সংকট। উপায় না পেয়ে ঝুঁকিপূর্ণ ভবন, খোলা আকাশের নিচে গাছতলায় এবং পরিত্যক্ত ভবনের বারান্দায় শিক্ষা কার্যক্রম চলছে। এতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। যে কোনো মুহূর্তে ভবন ধ্বসে জীবনহানির আশঙ্কা করছেন তারা।

সরেজমিন ঘুরে জানা গেছে, বকশীগঞ্জ উপজেলার দত্তেরচর প্রথমিক বিদ্যালয়ের ২টি ভবন রয়েছে। এদের মধ্যে ১টি ১৯৯৩ ও অপরটি ১৯৯৪ সালে নির্মিত হয়েছে। ভবন দু’টি ৬টি শ্রেণী কক্ষ থাকলেও দু’টি ভবনই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ২০০৯ সালে। ৫ বছর ধরে ওই স্কুলে শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে পাঠদান করলেও কোনো সরকারি বরাদ্দ পায়নি।

৫ম শ্রেণির শিক্ষার্থী সোহনা বাংলানিউজ জানান, অন্য স্কুলের ছাত্র-ছাত্রীরা বেঞ্চে বসে ক্লাস করে, কিন্তু আমরা কেন পারি না? খোলা আকাশের নিচে গাছতলায় ও ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় ক্লাস করতে আমাদের কষ্ট হয় এবং ভয় করে। বৃষ্টি হলে আর ক্লাস হয় না।

৪র্থ শ্রেণীর ছাত্র তারেক জানান, ক্লাস ওয়ান থেকে খোল আকাশের নিচে লেখাপড়া করছি, চার বছরে নতুন ঘরের মধ্যে ক্লাস করতে পারি নাই।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক ফাতেমা খাতুন বাংলানিউজকে জানান, ৫ বছর আগে বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষণা করলেও এখন পর্যন্ত সরকারিভাবে ব্যবস্থা না নেওয়ার লেখা পড়া করতে সমস্যা হচ্ছে।

জামালপুর শহরের কম্পপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের বিম ও কলামে ফাটল দেখা দেওয়ায় গত বছর তা পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনার জন্য আটটি কক্ষ প্রয়োজন। কিন্তু কক্ষ রয়েছে দু’টি। তাই বাধ্য হয়ে পরিত্যক্ত ভবনের নিচতলায় জীবনের ঝুঁকি নিয়ে আতঙ্কগ্রস্ত অবস্থায় বিদ্যালয়ের অফিস কার্যক্রম চালাচ্ছেন শিক্ষকরা।

এছাড়াও শ্রেণি কক্ষ সংকট তো রয়েছেই। পিডিইপি-২ প্রকল্পের আওতায় ২০০৫ সালে নির্মিত দুই কক্ষ বিশিষ্ট একটি ভবনে এবং বারান্দায় শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে। এরপরও আতঙ্কিত হয়ে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা। নিয়মিত ক্লাসে উপস্থিত থাকে না শিক্ষার্থীরা। আতঙ্কগ্রস্ত অভিভাবকরা তাদের সন্তানদের পার্শ্ববর্তী অন্য বিদ্যালয়ে ভর্তি করছেন।

কম্পপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবেদা সুলতানা জানান, বিদ্যালয়ের ভবন পরিত্যক্ত হওয়ার পর প্রায় ১০০ শিক্ষার্থী কমে গেছে।

পিংগলহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা একটি ভবন ২০১১ সালে পরিত্যক্ত ঘোষণার পর থেকে দেখা দিয়েছে শ্রেণিকক্ষ সংকট। পরিত্যক্ত ভবনের বারান্দায় ও খোলা আকাশের নিচে গাছতলায় শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে। পরিত্যক্ত ভবনের একটি কক্ষে বিদ্যালয়ের অফিস কার্যক্রম চলছে। শিক্ষকদের মিলনায়তনও এ কক্ষটি। টিফিনের সময় জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ের  প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকদের এ কক্ষে খাওয়া-দাওয়া করতে দেখা গেছে।

এছাড়াও বিদ্যালয়ে দুই কক্ষ বিশিষ্ট একতলা অন্য একটি ভবন থাকলেও মেঝে ভাঙা এবং বৃষ্টি হলেই ছাদ দিয়ে পানি পড়ে পাঠ্যবইসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী ভিজে যায়।

পিংগলহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজভীন পালুয়ান জানান, শ্রেণিকক্ষ সংকটে বিদ্যালয় ভবনের বারান্দায় আবার কোনো সময় গাছতলায় শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হয়।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল আলীম বাংলানিউজকে জানান, জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ এবং পরিত্যক্ত ভবনের তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। ইতোমধ্যে তিনটি বিদ্যালয়ে অস্থায়ীভাবে চালাঘর নির্মাণের জন্য তিন লাখ টাকা করে বরাদ্দ হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।