ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দেশের উন্নয়নে কর দেওয়ার আহ্বান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
দেশের উন্নয়নে কর দেওয়ার আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন ও আর্থ-সামাজিক অবস্থার উন্নতি ত্বরান্বিত করতে সবা‌ইকে সরকারি কর দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন।

শুক্রবার (১৩ মার্চ) অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত ‘ডমেস্টিক রিসোর্স মবিলাইজেশন, বাজেট গর্ভন্যান্স অ্যান্ড ট্যাক্স জাস্টিস: বাংলাদেশ পারসপেকটিভ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জনান।



ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্স ইন গর্ভন্যান্স স্টাডিজ (এমজিএস) প্রোগ্রামের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

উপ-উপাচার্য বলেন, দেশের মানুষকে নিজস্ব সম্পদের সুষ্ঠু ব্যবহার, সরকারের বাজেট প্রণয়ন ও পরিচালনায় সহযোগিতা এবং কর দিতে আগ্রহী করতে পারলে ২০২১ সালের আগেই দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করা সম্ভব হবে।

সেমিনারে কর দেওয়া ও আদায় সংক্রান্ত বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। এ সুপারিশগুলো সরকারের নীতি নির্ধারণ, করের আওতা বাড়ানো এবং জনগণকে প্রদেয় সেবার পরিমাণ ও মান বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ঢাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন ও এমজিএস প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. নূরুল আমিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও সম্মানিত অতিথি হিসাবে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) এর পরিচালক এলিসন সুব্রত বাড়ই উপস্থিত ছিলেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসানুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন এমজিএস প্রোগ্রামের ১ম ব্যাচের শিক্ষার্থী আরিফুর রহমান।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।