ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাকৃবি উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় শিক্ষকরা

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫
বাকৃবি উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় শিক্ষকরা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি: নারী কেলেঙ্কারি, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির দায়ে অভিযুক্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য ড. রফিকুল হকের পদত্যাগের দাবিতে অনড় আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন ‘গণতান্ত্রিক শিক্ষক ফোরাম’।

এ দাবিতে সোমবার (২৩ মার্চ) তৃতীয়দিনের মতো কর্মসূচি পালন করেন তারা।

দাবি আদায়ে উপাচার্য অপসারণের আন্দোলন অব্যাহত রাখার ঘোষণাও দেন তারা। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সব প্রশাসনিক পদ থেকেও শিক্ষকরা পদত্যাগের ঘোষণা দেন।

দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্ত জানানো হয়।

ফোরামের সভাপতি অধ্যাপক ড. এ কে এম শামসুদ্দীনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের সাধারণ সম্পাদক ড. মো. এনামুল হক।

লিখিত বক্তব্যে বলা হয়, নারী কেলেঙ্কারীসহ শিক্ষক-কর্মচারী নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠলেও উপাচার্য সে অভিযোগ মিথ্যা প্রমাণ করতে পারেননি। এজন্য গণতান্ত্রিক শিক্ষক ফোরাম তাকে পদত্যাগের পরামর্শ দিলেও উপাচার্য তা অগ্রাহ্য করে বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে শিক্ষকদের  মানববন্ধন কর্মসূচি বানচালের চেষ্টা চালান। এছাড়া বিভিন্নভাবে শিক্ষকদের হুমকি প্রদান করেন তিনি। তাই উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এদিকে, গত রোববার সন্ধ্যায় উপাচার্যের নির্দেশে সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. মো. আলমগীর হোসেন এবং সহকারী প্রক্টর ড. মো. আজহারুল ইসলামকে অব্যাহতি দিয়ে  বিজ্ঞপ্তি জারি করেন বাকৃবির রেজিস্ট্রার আব্দুল খালেক।

শিক্ষকদের প্রশাসনিক পদ থেকে তাৎক্ষণিক অব্যাহতি ও মানববন্ধনে হামলা চেষ্টার কারণে শিক্ষক ফোরাম এক জরুরি বৈঠকে প্রশাসনিক সব পদ থেকে গণপদত্যাগের সিদ্ধান্ত নেয়।

পদত্যাগের বিষয়ে ফোরামের সভাপতি অধ্যাপক ড. এ কে এম শামসুদ্দীনে বলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা এবং প্রক্টরসহ প্রায় ৮০ জন শিক্ষকের পদত্যাগপত্র প্রদানের কথা থাকলেও এরইমধ্যে ৫৬ জন পদত্যাগপত্র ফোরামের কাছে জমা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।