ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে তিন দিনব্যাপী জেন্ডার বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫
ঢাবিতে তিন দিনব্যাপী জেন্ডার বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘জেন্ডার, ডাইভারর্সিটি অ্যান্ড ডেভলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন।

শুক্রবার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলন শুরু হয়।

উইমেন অ্যান্ড জেন্ডার স্টাজিজ বিভাগের উদ্যোগে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

এতে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের পাঁচ শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন।
 
উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপারসন তানিয়া হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. নাজমা চৌধুরী, ইউনিসেফ’র উপ-আবাসিক প্রতিনিধি ড. অঞ্জনা ম্যাঙ্গালাগিড়ি ও ইউএসএইড বাংলাদেশের পরিচালক থমাস ক্রেস।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নারীর ক্ষমতায়ন ও সমতা প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধভাবে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, নারী সমাজকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে নারী শিক্ষাখাতে বিনিয়োগ আরও বাড়াতে হবে। শিক্ষা মানুষকে চিন্তার স্বাধীনতা, সিদ্ধান্ত গ্রহণসহ নানা বিষয়ে সচেতন করে তোলে। সেই সঙ্গে অর্থনৈতিক নিরাপত্তা বৃদ্ধি করে।

বাংলাদেশ সময়: ০৫০৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।