ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইউজিসির অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫
ইউজিসির অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান রোববার

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের(ইউজিসি) উদ্যোগে ‘ইউজিসি অ্যাওয়ার্ড ২০১২-২০১৩’ প্রদান করা হবে রোববার (২৯ মার্চ)।  

বিকেল ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাওয়ার্ড তুলে দেবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ইউজিসির অতিরিক্ত পরিচালক(জনসংযোগ) শামসুল আরেফিন শনিবার বাংলানিউজকে বলেন, মৌলিক ও উদ্ভাবনী গবেষণায় উৎসাহ প্রদানের জন্য দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ১৬ জন কৃতী গবেষককে এই অ্যাওয়ার্ড দেওয়া হবে।

বালাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মৌলিক ও উদ্ভাবনী গবেষণায় উৎসাহ দিতে  ১৯৮০ সাল থেকে ইউজিসি অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। ২০১১ সাল পর্যন্ত ১১৬ জন গবেষককে ইউজিসি অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

প্রত্যেক গবেষককে সনদ ও ক্রেস্টসহ বইয়ের জন্য ৫০ হাজার টাকার চেক এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকার চেক দেওয়া হয় বলেও জানান তিনি।

ইউজিসি চেয়ারম্যান(প্রতিমন্ত্রী) ড. এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইউজিসি সদস্য ড. মোহাম্মাদ মোহাব্বত খান। অ্যাওয়ার্ডপ্রাপ্তদের সংক্ষিপ্ত পরিচিতি উপস্থাপন করবেন ইউজিসি সদস্য ড. মো. আখতার হোসেন।

অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৬ গবেষক
২০১২-২০১৩ সালের জন্য ১৬ গবেষককে ইউজিসি অ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে। এরা হলেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন, আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জামিলা আহমেদ চৌধুরী ও সহকারী অধ্যাপক তাসলিমা ইয়াসমিন, ক্লিনিকাল ফার্মিসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুসান, ইউনিস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের অধ্যাপক ড. নাজমা শাহীন ও আইবিএ’র অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউলহক মামুন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস আলী, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রোনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শাহ আলম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. তপন কুমার সাহা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান খান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. এ বি এম আব্দুল্লাহ।

এছাড়াও রয়েছেন আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ এবং উত্তরা ইউনিভার্সিটির আইন বিভাগের সহকারী অধ্যাপক মো. নান্নু মিয়া।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।