ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে নবনির্মিত ভবনে স্থান বরাদ্দের দাবিতে মৌন মিছিল

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
জাবিতে নবনির্মিত ভবনে স্থান বরাদ্দের দাবিতে মৌন মিছিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের জন্য বরাদ্দ দেওয়া জায়গায় বিভাগ স্থানান্তরের দাবিতে মৌন মিছিল ও সংবাদ সম্মেলন করেছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (০১ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বিভাগীয় চত্বর থেকে মৌন মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান ঘুরে জহির রায়হান মিলনায়তনের সামনে এসে শেষ হয়।

এতে শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।

পরে মিলনায়তনের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগের অধ্যাপক মো. খবির উদ্দিন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত পরিবেশ বিজ্ঞান বিভাগ অস্থায়ী ভবনে নানা প্রতিক‍ূলতার মধ্যে দিয়ে শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালিয়ে আসছে। এর আগে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, ‘ভূতাত্ত্বিক বিজ্ঞান, ইলেকট্রনিক্স ও কম্পিউটার বিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ভবন’ নির্মিত হলে স্থায়ীভাবে সেই ভবনে পরিবেশ বিজ্ঞান বিভাগকে স্থানান্তর করা হবে।

কিন্তু ভবন নির্মাণের পর এক বছর পার হলেও পরিবেশ বিজ্ঞান বিভাগকে ওই ভবনে স্থানান্তর করা হয়নি।

তিনি আরও বলেন, জায়গার অভাবে বিভাগের শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাব, রিসার্চ ল্যাব, অফিস কক্ষ এবং শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য যন্ত্রপাতি স্থাপন করা যাচ্ছে না।

আগামী তিন কার্যদিবসের মধ্যে ‘ভূতাত্ত্বিক বিজ্ঞান, ইলেকট্রনিক্স ও কম্পিউটার বিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ভবন’ এর তৃতীয় তলায় পরিবেশ বিজ্ঞান বিভাগকে হস্তান্তরের দাবি জানান তিনি।

দাবি আদায়ে বৃহস্পতিবার (২ এপ্রিল) উপাচার্যের অফিসের সামনে প্রতীকী অবস্থান ও শনিবার (৪ এপ্রিল) মৌন মিছিল, বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধন ও উপাচার্য অফিসের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি এন এম ফখরুদ্দিন, সৈয়দ হাফিজুর রহমান, এইচ এম সা’দৎ, আমির হোসেন ভূঁইয়া, এ কে এম রাশিদুল আলমসহ শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।