ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফলাফল জটিলতা নিরসনের দাবি জাবি শিক্ষার্থীদের

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৫
ফলাফল জটিলতা নিরসনের দাবি জাবি শিক্ষার্থীদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ৩৮তম ব্যাচের স্নাতক চূড়ান্ত পরীক্ষার পূর্ব ঘোষিত ফলাফল বহাল রেখে সৃষ্ট জটিলতা দ্রুত নিরসনের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। আগামী ৭ দিনের মধ্যে দাবি আদায় না হলে ৮ এপ্রিল দিনব্যাপী নানা কর্মসূচি পালন করবেন তারা।



বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, ২০১২ সালের ৪র্থ পর্ব (চূড়ান্ত) স্নাতক সম্মান পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০১৩ সালের ২৬ মে থেকে ১৬ জুন পর্যন্ত। ওই পরীক্ষার প্রকাশ করা হয় ফলাফল ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি। যা পরবর্তী সিন্ডিকেটেও অনুমোদিত হয়। এই ফলাফলের উপর ভিত্তি করে তারা বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করেছেন। অনেকে চাকরিও করছেন।

তারা বলেন, ফলাফল দেওয়ার প্রায় এক বছর পর গত বছরের ২৮ জানুয়ারি পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের মাধ্যমে তারা জানতে পারেন¯স্নাতক (সম্মান) চূড়ান্ত পরীক্ষার ফলাফল সংশোধন করা হয়েছে এবং সংশোধিত ফলাফলে ব্যাপক পরিবর্তন লক্ষণীয়। পরিবর্তিত ফলাফলেও দুইটি ভুল ধরা পড়েছে। এই ফলাফল বিষয়ক জটিলতার কারণে বিশেষ বিবেচনায় তাদের ৫ম সমাবর্তনে অংশ নিতে সুযোগ দেওয়া হয় কিন্তু কোনো সনদপত্র দেওয়া হয়নি।

সমাবর্তনের পরে ১২ই ফেব্রুয়ারি তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠিত হয় এবং ১৫ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু কর্তৃপক্ষের কাছে বাববার গিয়েও কোনো অগ্রগতি লক্ষ্য করা যায়নি বলে অভিযোগ করেন তারা।

আগামী সাতদিনের মধ্যে ফলাফল সংক্রান্ত জটিলতা নিরসন না হলে দাবি আদায়ের লক্ষ্যে ৮ এপ্রিল প্রশাসন ভবন ঘেরাও এবং মানববন্ধন করা হবে। একই দিনে মানববন্ধন শেষে স্নাতক সম্মান পরীক্ষার সাময়িক সনদপত্রের প্রতিলিপিতে অগ্নিসংযোগ করা হবে। এরপরও ব্যবস্থা না নিলে আচার্য বরাবর স্মারকলিপি দেওয়াসহ আইনের আশ্রয় নেওয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেনকে ফোন দেওয়া হলে তিনি ফোন রিসিভ করেননি।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।