ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে নবাগত শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠিত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৫
জাবিতে নবাগত শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠিত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষের শিক্ষার্থীদের (৪৪তম ব্যাচ) প্রবেশিকা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৪ এপ্রিল) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ প্রবেশিকা অনুষ্ঠিত হয়।



এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার পাদপিঠ। এখানে হাজারো পরিবার থেকে আসা ছাত্র-ছাত্রীদের মধ্যে ধর্ম, চিন্তা, আর্থসামাজিক কাঠামো, সংস্কার ইত্যাদি বিষয়ে মতভেদ থাকলেও নিয়ম -শৃঙ্খলা ও আদর্শ অনুসরণের মাধ্যমে শিক্ষার্থীদের পক্ষে সুন্দর ও সফল করা সম্ভব।
 
ড. এ কে আজাদ চৌধুরী আরো বলেন, বিশ্বায়নের এ যুগে আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে শিক্ষার বিশ্ব প্রেক্ষাপট প্রতিনিয়ত বদলে যাচ্ছে। যুগোপযোগী উচ্চশিক্ষা, জ্ঞান, দক্ষতা ও উদ্ভাবনী শক্তির বিকাশের মধ্য দিয়ে একটি দেশ ও জাতি সফলতা অর্জন করতে পারে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জাবির উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, তোমরা একটি নতুন পৃথিবীতে প্রবেশ করেছ। সাফল্যের পথে তোমাদের যাত্রা শুরু হলো।
যাত্রাপথে নানা প্রলোভন এসে তোমাকে বিভ্রান্তের চেষ্টা করবে। তোমাকে বুঝতে হবে কি করণীয় আর কি বিপজ্জনক ও বর্জনীয়।

উপাচার্য আরো বলেন, তোমরা এমন শিক্ষায় নিজেকে সমৃদ্ধ করবে যা অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটাবে। শুধু সার্টিফিকেট ও ডিগ্রির জন্য নয়, মানুষ হিসেবে নিজেকে তৈরির মনোভাব থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষ‍া নিয়ে কেবল চাকরি নয়, আত্মকর্মসংস্থানের মনোভাব থাকা জরুরি। তোমরা অনেকেই সৃজনশীল ক্ষেত্রে জড়িত হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপ উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা।

পরে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীদের পাঠদানের জন্য উপস্থাপন করলে স্ব স্ব অনুষদের ডিন এবং ইনস্টিটিউট পরিচালক নবাগত শিক্ষার্থীদের বরণ করে নেন।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।