ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবি-এটুআই সমঝোতা স্মারক সই

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৫
ঢাবি-এটুআই সমঝোতা স্মারক সই

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একসেস টু ইনফরমেশন’র(এটুআই ) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। রোববার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী মিলনায়তনে এ সমঝোতা স্মারক সই হয়।



এ চুক্তির আওতায় ঢাবি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্প যৌথভাবে গবেষণা, প্রশিক্ষণ ও মূল্যায়ণ কর্মসূচি বাস্তবায়ন এবং কৌশল নির্ধারণ করবে যা সরকারের বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরের সেবাসমূহ জনগণের কাছে সহজে ও দ্রুত পৌঁছে দিতে সহায়ক ভূমিকা রাখবে। চুক্তিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরিতে অনুঘটক ও সহায়ক হিসেবেও কাজ করবে।

চুক্তিতে সই করেন ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

চুক্তিটি সম্পর্কে তিনি বলেন, এই যুগোপযোগী সিদ্ধান্তের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরও এক ধাপ এগিয়ে গেল। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে এই ধরনের চুক্তি ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করবে। প্রযুক্তির এই সুবিধাকে আমাদের ইতিবাচকভাবে ব্যবহার করতে হবে।

চুক্তি স্বাক্ষরের জন্য তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রকল্পের পরিচালক কবীর বিন আনোয়ার, প্রকল্পের পলিসি উপদেষ্টা আনিস চৌধুরী, ইউএনডিপির অ্যাসিসটেন্ট কান্ট্রি ডিরেক্টর কে এ এম মোর্শেদ, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদউদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, নীল দলের আহ্বায়ক অধ্যাপক আব্দুল আজিজ, বিশ্ববিদ্যালয় জনসংযোগ পরিচালক নুর উদ্দিন সেলু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।