ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জবির প্রাণিবিদ্যা বিভাগে অতিরিক্ত ফি আদায়

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৫
জবির প্রাণিবিদ্যা বিভাগে অতিরিক্ত ফি আদায় ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নির্ধারিত ফি আদায়ের খাত ছাড়াও গবেষণার উন্নয়ন ও কম্পিউটার ল্যাব তৈরির নামে প্রাণিবিদ্যা বিভাগে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

বিভাগীয় সূত্র থেকে জানা যায়, গবেষণার উন্নয়ন ও কম্পিউটার ল্যাব তৈরির নামে গত ৯ ফেব্রুয়ারি বিভাগের ৭৮তম একাডেমিক কমিটির সভায় প্রত্যেক সেমিস্টারে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিশ্ববিদ্যালায়ের নির্ধারিত ফি আদায়ের খাত ছাড়া অতিরিক্ত আড়াই শ টাকা আদায় করার সিদ্ধান্ত গৃহীত হয়।



আরও জানা যায়, একাডেমিক কমিটির সভায় অতিরিক্ত ফি আদায়ের সিদ্ধান্ত বৈধতা দেওয়া জন্য একই দিনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের বরাবর অবেদনও করা হয়।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত অবেদনপত্রে দেখা যায়, অতিরিক্ত এ ফি আদায়ের জন্য বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে একটি দরখাস্ত নেওয়া হয়েছে। এছাড়া আবেদনপত্রের সঙ্গে শিক্ষার্থী স্বাক্ষরিত দরখাস্ত ও  বিভাগীয় কমিটির সভার সুপারিশের ব্যাপারটি সংযুক্ত।

অতিরিক্ত এ ফি আদায়ের বিষয়টি অনুমতি না দিয়ে বিভাগীয় সভায় সিদ্ধান্ত গ্রহণের জন্য উপাচার্য আবেদনপত্রটি চেয়ারম্যান বরাবর পুনরায় পাঠান। পরে বিভাগের ৭৮তম সভার সিদ্ধন্তটিই বহাল রাখা হয়।

এদিকে অতিরিক্ত এ ফি আদায়ের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিভাগের শিক্ষার্থীরা। তাদের দাবি, শিক্ষার্থীদের কাছ থেকে অনুমতি না নিয়েই এ ফি আদায় করা হচ্ছে।

শিক্ষার্থীদের কাছ থেকে দরখাস্ত নেওয়ার ব্যাপারটি অবগত করা হলে তারা বলেন, ১০ম ব্যাচের (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের ভর্তির সময় বিভাগের পক্ষ থেকে সাদা কাগজে সই নেওয়া হয়। এছাড়া আর কোনো শিক্ষার্থীর কাছ থেকে সই নেওয়া হয়নি। বিষয়টি বুঝতে পেরে অন্য কোনো ব্যাচের শিক্ষার্থী এতে সই করেনি।

এ ব্যাপারে জানতে চাইলে বিভাগীয় চেয়ারম্যানকে ফোনে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫
আইএএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।