ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবি’র চলমান সংকট প্রশাসনের সৃষ্টি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৫
জাবি’র চলমান সংকট প্রশাসনের সৃষ্টি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভবন বরাদ্দকে কেন্দ্র করে তিন বিভাগের মধ্যে চলমান সংকটময় অবস্থা বর্তমান প্রশাসন সৃষ্টি করেছেন বলে অভিযোগ করেছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার(০৭ এপ্রিল) বিকালে সংশ্লিষ্ট বিভাগের করিডোরে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ করেন।



সংবাদ সম্মেলনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সভাপতি অধ্যাপক মোহাম্মদ শরীফ উদ্দিন ও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি সহকারি অধ্যাপক মাজেদা ইসলাম বক্তব্য রাখেন।

তারা বলেন, বিভাগের সংকটের কথা বিবেচনা ও বিভাগ পরিদর্শন না করে ভূতাত্ত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগকে না জানিয়ে গত ৫ এপ্রিল প্রশাসন একটি চিঠির মাধ্যমে পরিবেশ বিজ্ঞান বিভাগকে ভবনের উত্তর ও দক্ষিণ ব্লকের ৩য় তলা হস্তান্তরের আদেশ প্রদান করে। যার ফলশ্রুতিতে বর্তমান সংকটময় অবস্থার সৃষ্টি হয়েছে।

মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, বিভাগের নিজস্ব তহবিল থেকে ভবনের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় ল্যাবরেটরি ও শ্রেণিকক্ষে ফাইবার অপটিক, ইন্টারনেট সংযোগ ও কনসিল নেটওয়ার্ক স্থাপনসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি সংযোগ করা হয়েছে। তৃতীয় তলার একটি চাবি বিভাগকে হস্তান্তর করা হয়েছে।

মাজেদা ইসলাম বলেন, ভূতাত্বিক বিভাগ দীর্ঘদিন ধরে প্রশাসনকে শ্রেণিকক্ষ, গবেষণাগার ও অন্যান্য কক্ষের সংকটের কথা জানিয়ে আসছে। কিন্তু বিভাগের এই সংকটের কথা বিবেচনা না করে পরিবেশ বিজ্ঞান বিভাগকে ভবনের তৃতীয় তলা বরাদ্দ দেওয়ায় এই সংকটময় অবস্থার তৈরি হয়েছে।

তাদের অভিযোগ, চূড়ান্ত অনুমোদন পাওয়া স্বত্ত্বেও ভবনটির উপর বিভিন্ন প্রশাসন বিভিন্ন সময় বিভিন্নভাবে খড়গ হস্ত পরিচালনা করেন। এর পরেও বিশ্ববিদ্যালয়ের সীমাবদ্ধতার কথা বিবেচনা করে বিভাগ প্রশাসনকে সহযোগিতা করে আসছে এবং অদ্যাবধি সহায়তা করছে।

এ সময় তারা বিভাগের প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী ভবনের তৃতীয় তলা নিজ নিজ বিভাগকে হস্তান্তরের দাবি জানান। সংবাদ সম্মেলনে দুই বিভাগের দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৫
কেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।