ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি শিক্ষক নিয়োগ

আগে প্রিলিমিনারিতে পাস, পরে লিখিত পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
আগে প্রিলিমিনারিতে পাস, পরে লিখিত পরীক্ষা

ঢাকা: বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে নিবন্ধনের জন্য এখন থেকে আগে প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়ে পাস করতে হবে প্রার্থীদের। প্রিলিমিনারির এমসিকিউ পরীক্ষায় পাসের পর অংশ নেওয়া যাবে লিখিত পরীক্ষায়।



পরীক্ষা পদ্ধতির পরিবর্তন এনে বুধবার (৮ এপ্রিল) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
এ নিয়ম কার্যকর হবে দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগে এনটিআরসিএ’র অধীনে স্কুল ও কলেজ উভয় পর্যায়ে দু’টি পরীক্ষা একসঙ্গে ৪ ঘণ্টা ধরে (এমসিকিউ পদ্ধতিতে আবশ্যিক বিষয়ের পরীক্ষার ১ ঘণ্টা এবং বর্ণনামূলক পদ্ধতিতে বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা ৩ ঘণ্টা) বিরতিহীনভাবে নেওয়া হতো।

আসন্ন দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার ক্ষেত্রে প্রার্থীদের অনলাইনে আবেদন করার পর প্রথম ধাপে ১ ঘণ্টার ১০০ নম্বরের প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হবে।

স্কুল পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট প্রথম দিন ও কলেজ পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট ২য় দিনে অনুষ্ঠিত হবে। স্বল্প সময়ের মধ্যে প্রকাশ হবে প্রিলিমিনারি পরীক্ষার ফল।

এরপর প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীরা দ্বিতীয় ধাপে অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট কপির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্য কাগজপত্র পাঠাবেন। আবেদন যাচাই-বাছাইয়ের পর যোগ্য প্রার্থীরা লিখিত পরীক্ষা অংশ নেওয়ার সুযোগ পাবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের যথারীতি নিবন্ধন সনদ দেওয়া হবে।
 
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রিলিমিনারি টেস্ট আগের মতো ২০টি জেলাভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে দ্বিতীয় ধাপের পরীক্ষার কেন্দ্র প্রয়োজনে হ্রাস করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।