ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রশাসনের উদাসীনতায় ফের বেদখল জবির হল

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৫
প্রশাসনের উদাসীনতায় ফের বেদখল জবির হল

জবি: শিক্ষার্থীদের আন্দোলনের মুখে লিজ পাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নজরুল ইসলাম হলটির লিজ নবায়নের আবেদন না করায় ফের বেদখলে চলে গেছে।

তিরিশ বছর বেদখলে থাকার পর আন্দোলনের মাধ্যমে উদ্ধারকৃত হলটি আবারও বেদখলে চলে যাওয়ার জন্য প্রশাসনের উদাসীনতাকেই দায়ী করেছেন শিক্ষার্থীরা।



বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ০১ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এক বছরের জন্য হলটির লিজ পায়  বিশ্ববিদ্যালয়। এ বছরের শুরুতে লিজ নবায়নের আবেদন করার কথা ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসনের। কিন্তু কর্মকর্তাদের অবহেলায় সময় মতো নবায়নের আবেদন জমা না দেওয়ায় বেদখলে চলে গেছে হলটি।

সরেজমিনে দেখা গেছে, পুরান ঢাকার ৫/১ গোপিমোহন বসাক লেনে পুরনো দুই তলা বাড়িতে আবার বসবাস করতে শুরু করেছেন শহীদ মুক্তিযোদ্ধা গোলাম নবীর পরিবার।

শহীদ গোলাম নবীর পরিবারের পক্ষ থেকে বলা হয়, দীর্ঘ তিরিশ বছর ধরে বাড়িটি আমাদের নামে লিজ দেওয়া ছিল। গত বছরের এপ্রিলে  জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে লিজ দেওয়া হলেও এ বছর বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ লিজ নবায়ন করেনি। আমরা আবেদন করলে আমাদের নামে
একবছরের জন্য আবার লিজ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্টেট অফিসার কামাল হোসেন সরকার বাংলানিউজকে বলেন, লিজ নবায়নের জন্য আবেদন না করায় হলটি হাতছাড়া হয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

এদিকে হলটি বেদখলে চলে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

জবি ছাত্রমৈত্রীর সভাপতি মানোয়ার হোসেন ক্ষোভ প্রকাশ করে বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতায় শিক্ষার্থীদের রক্তঝরা আন্দোলনের ফসল হাত ছাড়া হয়ে গেছে।

হল উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হলে শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৯০৯  ঘণ্টা, ১১ এপ্রিল, ২০১৫
আইএএ/আরএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।