ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ডিপ্লোমা ফার্মাসিস্টদের উচ্চশিক্ষা ও পদোন্নতির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
ডিপ্লোমা ফার্মাসিস্টদের উচ্চশিক্ষা ও পদোন্নতির দাবি ছবি: সংগৃহীত

ঢাকা: ডিপ্লোমা ফার্মাসিস্টদের উচ্চশিক্ষা, দ্বিতীয় শ্রেণীতে পদোন্নতি, ডিপ্লোমাধারী বেকার ফার্মাসিস্টদের জন্য সরকারি-বেসরকারি চাকরির সুযোগ সৃষ্টিসহ ১৩ দফা দাবি জানিয়েছে ফার্মেসিতে কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

বুধবার (১৫ এপ্রিল) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এসব দাবিতে একটি মানববন্ধনে অংশ নেন তারা।



মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ ডিপ্লোমা ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশন (বিডিপিএ)।

মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্বের অন্যান্য দেশে ডিপ্লোমাধারী ফার্মাসিস্টদের বি ফার্ম বা বিএসসি ইন ফার্মেসিতে পড়ার সুযোগ আছে। কিন্তু বাংলাদেশের ডিপ্লোমা ফার্মাসিস্টরা সেরকম উচ্চ শিক্ষার সুযোগ পাচ্ছে না।

এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি কারিগরি বোর্ডের আওতাতেও ডিপ্লোমা ইন ফার্মেসি কোর্স চালুর দাবি জানান তারা।

বক্তারা বলেন, নিয়ম-নীতির তোয়াক্কা না করে যে কেউ যে কোনো বয়সে কারিগরি বোর্ডের অধীনে ফার্মেসির ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারে। যা ওষুধ সংরক্ষণ ও বিতরণ ব্যবস্থাপনায় বিপর্যয়ের কারণ।

১৩ দফা দাবি জানিয়ে বক্তারা বলেন, আমাদের দাবি কতদিনে পূরণ হবে, তা আমরা জানি না। তবে আমাদের এ সংগ্রাম চলবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশের সব সরকারি কমিউনিটি ক্লিনিক,বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর ফার্মেসিগুলোতে ডিপ্লোমা ফার্মাসিস্টদের নিয়োগ বাধ্যতামূলক করতে হবে।

এছাড়াও সব ওষুধ শুধু ডিপ্লোমা ফার্মাসিস্ট দ্বারা সংরক্ষণ ও বিতরণের ব্যবস্থা করারও দাবি জানান তারা।

আয়োজক সংগঠনের সভাপতি মো. মাসউদ মুন্সির সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সহ-সভাপতি আব্দুর রহমান, নাসির উদ্দিন রতন, সংগঠনের সদস্য জসিম উদ্দিন, দবির উদ্দিন তুষার, বিপ্লব-উজ-জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
জেডএফ/এলকে/আরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।