ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবি উপাচার্যের কক্ষে শিক্ষকদের লাঞ্ছিত করলেন আ.লীগ নেতারা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
রাবি উপাচার্যের কক্ষে শিক্ষকদের লাঞ্ছিত করলেন আ.লীগ নেতারা

রাবি(রাজশাহী): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি) উপাচার্যের কার্যালয়ে ঢুকে কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করেছেন আওয়ামী লীগ নেতারা।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে।



এ-ঘটনার কয়েকজন প্রত্যক্ষদর্শী বাংলানিউজকে জানান, দুপুরে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও সহ-সভাপতি শাহাদাত হোসেনসহ ১৫-১৬ জন নেতাকর্মী পূর্বানুমতি না নিয়েই উপাচার্যের দফতরে ঢুকে পড়েন। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা ও কর্মচারী পদে আওয়ামী লীগ নেতাকর্মীদের নিয়োগ দেওয়ার জন্য দাবি জানান উপাচার্য প্রফেসর ড. মীজান উদ্দিনের কাছে। তাদের াযৌক্তিক দাবিতে সাড়া না দেওয়ায় এক পর্যায়ে তারা কয়েকজন শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করেন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, রেজিস্ট্রার প্রফেসর এন্তাজুল হক, শিক্ষক সমিতির সভাপতি আনন্দ কুমার সাহাসহ বেশ ক’জন শিক্ষক।

বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী পদে কবে নিয়োগ দেওয়া হবে আওয়ামী লীগ নেতারা জানতে চান। জবাবে উপাচার্য তাদের বলেন, বিশ্ববিদ্যালয়ের বিধি ও প্রক্রিয়া মেনে নিয়োগ দেওয়া হবে।

এ নিয়ে কথা বলার এক পর্যায়ে আওয়ামী লীগ নেতারা দ্রুত নিয়োগ দেওয়ার দাবি জানাতে থাকেন। এ পর্যায়ে তারা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এতে দফতরে উত্তেজনার সৃষ্টি হয়। এ সময় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর হাবিবুর রহমান নগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহাদাত হোসেনকে হাত ধরে শান্ত হতে অনুরোধ জানান। আওয়ামী লীগ নেতারা তখন শিক্ষকদের মারতে তেড়ে আসেন।

এসময় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ নেতারা উপাচার্যসহ উপস্থিত শিক্ষকদের গালিগালাজ করেন। এরপর তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা প্রফেসর ছাদেকুল আরেফিন মাতিন ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর হাবিবুর রহমানসসহ কয়েকজন শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করেন।

এহেন চরম বিব্রতকর পরিস্থিতিতে উপাচার্য আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আর কোনো কথা বলবেন না বললে তারা বের হয়ে যান।

এ ব্যাপারে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বাংলানিউজকে বলেন, ‘শিবিরের হাতে নিহত ছাত্রলীগকর্মী ফারুকের বোনের চাকরি স্থায়ী করা, আহত ছাত্রলীগ নেতা মাসুদের পরীক্ষার ব্যবস্থা করাসহ আমাদের কিছু দাবি নিয়ে উপাচার্যের সঙ্গে কথা বলতে গিয়েছিলাম। কিন্তু উপাচার্য বলেছেন, বিশ্ববিদ্যালয়ের বিষয় নিয়ে বাইরের কারো সঙ্গে কথা বলবেন না।

এসময় নেতারা উঠে আসতে গেলে আমাদের সহ-সভাপতিকে এক শিক্ষক হাত ধরে টান দেন। এতে নেতাকর্মীরা ক্ষিপ্ত হলে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়। ’

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ইলিয়াছ হোসেন বাংলানিউজকে বলেন, ‘আওয়ামী লীগ নেতারা কোনো অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই আজ (বৃহস্পতিবার) দুপুরে উপাচার্যের কার্যালয়ে ঢুকে পড়েন। যেভাবেই হোক আওয়ামী লীগ নেতা-কর্মীদের চাকরি দেওয়ার কথা বলেন তারা। এনিয়ে কথা বলার এক পর্যায়ে আওয়ামী লীগ নেতারা শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দফতরে এভাবে যখন-তখন পদের কথা বলে নেতাকর্মীরা প্রবেশ করে যা ইচ্ছে বলে যাবেন এটা বিশ্ববিদ্যালয়ের জন্য অবমাননাকর। আজকের ঘটনায় বিশ্ববিদ্যালয় কমিউনিটি মর্মাহত। ’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়ম-বিধি মেনে সবকিছু হবে এটাই স্বাভাবিক। এখানে উপাচার্যের দফতরে এধরনের আচরণ ও বিশৃঙ্খলা সৃষ্টি করাটা দুঃখজনক। বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে অনেক অতিরিক্ত লোক নিয়োগ দেওয়া হয়েছে। এখন আর নিয়োগ দেওয়া সম্ভব নয়। উপাচার্য এটাই তাদের জানিয়েছেন। ’

এদিকে, এঘটনার পরপরই বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছে রাবি ছাত্রলীগের একাংশ। রাবি ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানার নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে মিছিল বের করেন। পরে টুকিটাকি চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন তারা।

সমাবেশে ছাত্রলীগ সভাপতি বলেন, ‘বর্তমান উপাচার্য জামায়াত-শিবির তোষণ করেন। তিনি আমাদের পক্ষে কোনো কাজ করেন না। আমরা তার পদত্যাগ চাই। ’
পরে উপাচার্যের পদত্যাগ দাবিতে বিকেল ৩টার দিকে হলের সামনে অবস্থান কর্মসূচি পালন করে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রফ্রন্টের সভাপতি সোহরাব হোসেন বলেন, ‘এধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ের জন্য অবমাননাকর। আমরা এর নিন্দা জানাই। এর প্রতিবাদে বৃহস্পতিবার বিকেলে প্রগতিশীল ছাত্রজোট ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি পালন করবে। ’

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
সম্পাদনা: জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।