ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবি শিক্ষক লাঞ্ছনা

প্রতিবাদমুখর ক্যাম্পাস, বিচার দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
প্রতিবাদমুখর ক্যাম্পাস, বিচার দাবি ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতরে শিক্ষকদের লাঞ্ছনা ও উপাচার্যের সঙ্গে দুর্ব্যবহারের প্রতিবাদে বিভিন্ন কর্মসূচি পালনে মুখর হয়েছে উঠেছে ক্যাম্পাস। এসব কর্মসূচিতে ঘটনার নিন্দা জানিয়ে দোষীদের বিচার দাবি করা হয়েছে।



রোববার (১৯ এপ্রিল) সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত প্রগতিশীল শিক্ষক সমাজ, সমাজকর্ম বিভাগ, সমাজবিজ্ঞান বিভাগ ও ফোকলোর বিভাগের উদ্যোগে ক্যাম্পাসে গণস্বাক্ষর, মানববন্ধন, মৌন মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের উদ্যোগে রাবি উপাচার্য ও শিক্ষকদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে মৌন মিছিল বের করা হয়। মৌন মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, প্রগতিশীল শিক্ষক সমাজের ভারপ্রাপ্ত আহ্বায়ক প্রফেসর মামুনুর রশীদ তালুকদার, রাবি শিক্ষক সমিতিরি সভাপতি আনন্দ কুমার সাহা, যুগ্ম আহ্বায়ক প্রফেসর সফিকুন্নবী সামাদী প্রমুখ। সঞ্চালনা করেন পরিসংখ্যান বিবাগের সহকারী অধ্যাপক জাহানুর রহমান।

এসময় বক্তারা বলেন, এ ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ে নজিরবহীন। উপাচার্যকে লাঞ্ছিত করার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ৩০ হাজার শিক্ষক-শিক্ষার্থীকে লাঞ্ছিত করা হয়েছে। এ ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে সবাইকে রুখে দাঁড়াতে হবে। বক্তারা সবাইকে বিশ্ববিদ্যালয় ও উপাচার্যের প্রতি যথাযথ সম্মান এবং শ্রদ্ধা দেখানোর আহ্বান জানান।

সমাবেশ চলাকালে সিনেট ভবনের সামনে এ ঘটনার প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়।

বেলা সাড়ে ১১টার দিকে সমাজবিজ্ঞান বিভাগের উদ্যোগ মমতাজ উদ্দিন কলাভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে উপাচার্য ও শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ জানিয়ে দোষীদের শাস্তি দাবি করা হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর নীলুফার সুলতানা, বিভাগের চেয়ারম্যান প্রফেসর ওয়ারদাতুল আকমাম প্রমুখ।

একই সময় মমতাজ উদ্দিন কলা ভবনের সামনে থেকে সমাজকর্ম বিভাগের উদ্যোগে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন বিভাগের সভাপতি প্রফেসর শর্মিষ্ঠা রায়, বিভাগের শিক্ষক প্রফেসর আশরাফুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, উপাচার্যের দপ্তরে এ ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনের জন্য হুমকি। এ ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ক্যাম্পাসে এ ধরনের দুর্বৃত্তায়ন সবাইকে ঐক্যবদ্ধভাবে রুখে দিতে হবে।

দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিরাজী ভবনের সামনে ফোকলোর বিভাগের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বিভাগের সভাপতি প্রফেসর মোবাররা সিদ্দিকা, বিভাগের প্রফেসর সাইফুদ্দীন চৌধুরী, প্রফেসর আবুল হাসান চৌধুরী, প্রফেসর আখতার হোসেন, প্রফেসর তারিকুল আহসান, সহকারী অধ্যাপক অনুপম হীরা ম-ল, উদয় শংকর বিশ্বাস, আমিরুল ইসলাম প্রমুখ।

মানববন্ধন থেকে উপাচার্য ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় জড়িত সাংসদ ওমর ফারুক ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারকে ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করা হয়। এছাড়া তাদের দল থেকে বহিস্তকার করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।