ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দহগ্রাম থেকে

দিনে দু’বার সীমান্ত পাড়ি ....

ইসমাইল হোসেন, উর্মি মাহবুব ও খোরশেদ আলম সাগর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
দিনে দু’বার সীমান্ত পাড়ি .... ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তিন বিঘা করিডোর থেকে: বেলা প্রায় দেড়টা। তিন বিঘা করিডোর হয়ে ভারতের পেটের মধ্যে থাকা দহগ্রামে যাচ্ছে ৬/৭ জন শিশু।

পাসপোর্ট-ভিসার বালাই নেই। দিনে দু’বার এভাবেই সীমান্ত পাড়ি দেয় বছর সাত বয়সের শারমীন ও তার বন্ধুরা।

দহগ্রামের খন্দরবাড়ি থেকে দল বেঁধে শিক্ষার্থীরা যায় বাংলাদেশের মূল ভূ-খণ্ডে বোচারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। আবার দুপুর একটা নাগাদ ফিরে আসে দলবেঁধে।

এই শিশুরা সীমান্ত জানে না। জানে না কোনো নিয়মনীতি। হাসতে খেলতে তাদের এই যাতায়াত সম্ভব হয়েছে তিন বিঘা করিডর উন্মুক্ত হওয়ায়।

বোচার হাট প্রাথমিক স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী শারমীন বাংলানিউজকে বলে, আমরা প্রতিদিন এই পথ দিয়া যাই আসি। সকালে স্কুলে যাই। দুপুরে বাসায় ফিরি। কেউ আমাগো কিছু কয় না।

শারমীন এর বান্ধবী আরজিনা বলে, এই রাস্তার (৩ বিঘা করিডর) মধ্যে ফুলও আছে। তয় আমাগো ছিড়তে দেয় না।

ঐ আঙ্কেলরা (দায়িত্বরত বিএসএফ সদস্য) তো আমাদের অনেক আদর করে। আমারে একদিন এক আঙ্কেল চকলেটও দিছিলো- বলে জানায় একই স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী নূরী।

২০১০ সালে ৩ বিঘা করিডর উন্মুক্ত করে দেয়ার আগ পর্যন্ত নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হতো দহগ্রামবাসীকে। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে এই করিডর উন্মুক্ত হওয়ায় ধন্যবাদ জানান এলাকাবাসী।

এ বিষয়ে খন্দরপাড়ার আকিজ আলি বলেন, ৩ বিঘা করিডর উন্মুক্ত করার আগে দিনে পালাক্রমে এক ঘণ্টা পর পর এই করিডর খোলা হতো। তখন খুব সমস্যা হতো। কোনো রোগীকে দহগ্রাম থেকে যদি শহরে নেয়ার প্রয়োজন হতো, আর যদি গেট বন্ধ থাকত তাহলে জটিলতা তৈরি হতো। অনেক সময় অনেক রোগী মারাও গেছে।

কিন্তু ২০১০ সালে যখন এই তিন বিঘা করিডর ২৪ ঘণ্টার জন্য খুলে দেয়া হলো তখন থেকে আর কোনো সমস্যা নেই। বাচ্চারা স্কুলেও যেতে পারে ঠিক মতো।

দহগ্রামে বর্তমানে ছয়টি প্রাথমিক বিদ্যালয় আছে। কিন্তু খন্দরবাড়ি ও খালেরবাড়ি থেকে বোচার হাটের দূরত্ব কম হওয়ায় এই দুই পাড়ার শিশুরা বোচারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যেতেই স্বাচ্ছন্দ বোধ করে।

** এখানে হাসপাতালই অসুস্থ!
** এক বেঞ্চে গাদাগাদি, কমনরুম বারান্দায়

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
ইউএম/এমআইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।