ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দু’জনকে আজীবনসহ বুয়েটের চার শিক্ষার্থী বহিষ্কার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
দু’জনকে আজীবনসহ বুয়েটের চার শিক্ষার্থী বহিষ্কার

ঢাকা: শিক্ষক লাঞ্ছিত করা এবং ক্যাম্পাসে উশৃঙ্খল আচরণের অভিযোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) চার শিক্ষার্থীকে বহিষ্কার করেছে প্রশাসন।

এর মধ্যে দু’জনকে আজীবন এবং অপর দু’জনকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।



বুয়েট উপাচার্য অধ্যাপক খালেদা ইকরাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আজীবন বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন- মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষবর্ষের শিক্ষার্থী শুভ্র জ্যোতি টিকাদার এবং মো. আবু সাঈদ কনক।

এর মধ্যে শুভ্র জ্যোতি টিকাদার বুয়েট ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি এবং আবু সাইদ কনক সাধারণ সম্পাদক। সোমবার (২০ এপ্রিল) রাতে প্রশাসনের পক্ষ থেকে চিঠির মাধ্যমে তাদেরকে বহিষ্কারাদেশ সম্পর্কে জানানো হয়েছে।
 
তবে সাময়িক বহিষ্কৃত অপর দু’জনের নাম এখনো জানা যায়নি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বুয়েটের জনসংযোগ দফতরের পরিচালক মো. শাহ আলম বাংলানিউজকে বলেন, আমার কাছে এখনো অফিসিয়ালি বহিষ্কারাদেশের কোনো তথ্য আসেনি।

বহিষ্কার প্রসঙ্গে বুয়েট উপাচার্য বাংলানিউজকে বলেন, গত ১৮ ও ১৯ এপ্রিল সিন্ডিকেটের সভায় যে সিদ্ধান্ত হয়েছে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নিয়েছি।

তিনি বলেন, আমরা ওই শিক্ষকের ফেসবুকে কমেন্টের ব্যাপারটিও মাথায় রেখেছি।

ওই শিক্ষকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, সেটিও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হবে। তবে এখনো সিদ্ধান্ত হয়নি।
গত ১১ এপ্রিল রাতে যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসি কার্যকর নিয়ে ফেসবুকে বিরূপ মন্তব্য করেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম।

এরই পরিপ্রেক্ষিতে পরদিন তার কাছে এ মন্তব্যের ব্যাখ্যা চাইতে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে তার কক্ষে যান ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ক্যাফেটেরিয়ার সামনে আসলে কয়েকজন শিক্ষার্থী তাকে লাঞ্ছিত করে মর্মে অভিযোগ করেন ওই শিক্ষক।

সিন্ডিকেট মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী ওই চারজনকে বহিষ্কার করা হল।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১০
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।