ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

অবশেষে ছুটিতে শাবি’র ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
অবশেষে ছুটিতে শাবি’র ভিসি

সিলেট: আন্দোলনকারীদের তোপের মুখে অবশেষে শুক্রবারই (২৪ এপ্রিল) ছুটিতে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি আমিনুল হক ভূইয়া।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দুপুরে আন্দোলনরত শিক্ষকদের দাবির মুখে শুক্রবার থেকে দু’মাসের ছুটিতে যাচ্ছেন ভিসি।



এর আগে সকালে সিন্ডিকেটের এক সভায় ১ মে থেকে ভিসির ছুটিতে যাওয়ার সিদ্ধান্ত হয়। তার অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ইলিয়াস উদ্দিন বিশ্বাস ভিসি’র দায়িত্ব পালনের সিদ্ধান্ত হয়।

এদিকে, ভিসির পদত্যাগ দাবিতে বৃহস্পতিবার সকালে ক্যাম্পাসে লাইব্রেরি ভবনের সামনে মানববন্ধন করেন আন্দোলনরত শিক্ষকরা। পরে তাদের নিয়ে বৈঠকে বসেন ভিসি।

বৈঠকে আন্দোলনরত শিক্ষকদের দাবির পরিপ্রেক্ষিতে ভিসি আমিনুল হক ভূইয়া শুক্রবার থেকে দুই মাসের ছুটিতে যাওয়ার সিদ্ধান্ত হয় বলে বৈঠকের একটি সূত্র নিশ্চিত করেছে।
   
এছাড়া, খণ্ডকালিন ভিসি হিসেবে ইলিয়াস উদ্দিন দায়িত্ব পালন করার সিদ্ধান্ত মেনে নেন আন্দোলনকারী শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বাংলানিউজকে বলেন, ১মে থেকে ভিসির ছুটিতে যাওয়ার কথা ছিল। তবে পারিবারিক অসুবিধার কারণে শুক্রবার থেকেই ছুটিতে যাচ্ছেন তিনি।

এ ব্যাপারে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের আহ্বায়ক প্রফেসর ড. সৈয়দ সামসুল আলমের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে ব্যস্ত রয়েছেন বলে জানান।  

ছুটিতে যাওয়া প্রসঙ্গে উপাচার্য আমিনুল ইসলাম ভূইয়া সাংবাদিকদের জানান, পরিবারকে সময় দিতেই ছুটিতে যাচ্ছি। তবে, ছুটিতে যাওয়ার সঙ্গে চলমান আন্দোলনের কোনো সম্পর্ক নেই।

গত সোমবার (২০ এপ্রিল) শিক্ষকদের সঙ্গে অসদাচরণের প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ৩৭টি পদ থেকে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালসহ ৩৫ শিক্ষক পদত্যাগ করেন।

তাদের পদত্যাগপত্র গ্রহণ না করে মঙ্গলবার ফরেস্টি বিভাগের বিভাগীয় প্রধান নারায়ণ সাহাকে প্রধান করে ৫ সদস্যের সংলাপ কমিটি গঠন করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন উপাচার্য আমিনুল ইসলাম ভূইয়া।

কিন্তু সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ।

বুধবার (২২ এপ্রিল) বেলা ১১টায় তারা মানববন্ধনও করেন। উপায়ান্তর না দেখে বৃহস্পতিবারই জরুরি সিণ্ডিকেট সভা আহ্বান করেন উপাচার্য। ওই সভা থেকেই ভিসি দু’মাসের ছুটিতে যাবেন বলে জানা গেছে। শেষ পর্যন্ত এর বাস্তব প্রতিফলন ঘটল।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।