ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেকৃবি’র সাথে রিলিফ ইন্টারন্যাশনালের সমঝোতা চুক্তি

মহিবুল আলম সবুজ, শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
শেকৃবি’র সাথে রিলিফ ইন্টারন্যাশনালের সমঝোতা চুক্তি

(শেকৃবি): প্রাণী থেকে ছড়ানো সংক্রামক রোগ সম্পর্কে সচেতনতা ও গবেষণার পরিধি বাড়াতে শেকৃবি রিসার্চ সিস্টেম এবং রিলিফ ইন্টারন্যাশনাল-ইউকে (বাংলাদেশ শাখা) এর মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ৩ টায় বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।



এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা । বিশেষ অতিথি হিসাবে উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া এবং বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

শেকৃবি’র পক্ষ থেকে সাউরেস এর পরিচালক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক বেগ এবং রিলিফ ইন্টারন্যাশনাল এর পক্ষে কান্ট্রি ডিরেক্টর এম. নজরুল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন।

বক্তারা বার্ড-ফ্লু, জলাতঙ্ক, তড়কা, ব্রুসেলোসিস, টিটেনাস, নিপাহ ভাইরাস, ডেঙ্গু, সোয়াইন ফ্লু, ইবোলা ভাইরাস সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি এবং পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত করার উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর মো. শাদাত উল্লা জুওনোটিক (সংক্রামক) রোগের বিস্তার সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ বিষয়ে গবেষণা সহায়তা প্রদানের জন্য চুক্তি স্বাক্ষর করায় রিলিফ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর এম. নজরুল ইসলামকে ধন্যবাদ জানান।

মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ড. কে. বি. এম সাইফুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রতিষ্ঠিত এ গবেষণা কেন্দ্র থেকে বাংলাদেশের সংক্রামক রোগ কবলিত এলাকাগুলোর রোগ বালাইয়ের উপর গবেষণা এবং জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে জোর প্রচেষ্টা চালানো হবে।

রিলিফ ইন্টারন্যাশনাল এর কান্ট্রি ডিরেক্টর এম. নজরুল ইসলাম সংক্রামক রোগকে আতঙ্ক উল্লেখ করে বলেন, শেকৃবির সঙ্গে চুক্তির মাধ্যমে সংক্রামক রোগ নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচিত হলো। আশা করি এর মাধ্যমে সারা বাংলাদেশ উপকৃত হবে।

বিশেষজ্ঞদের ধারণা,মানুষ যেসব সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয় তার প্রতি ১০টি রোগের ৬টি প্রাণী থেকে ছড়ায়। সংক্রামক রোগের বাহক পশু-পাখি থেকে নানা ধরনের ছত্রাক, ভাইরাস অথবা ব্যাক্টেরিয়া ঘটিত রোগ যা প্রাণী থেকে মানুষে আসে । সংক্রামক রোগ নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে  বিশ্ববিদ্যালয়ে এ গবেষণা চুক্তি এক মাইলফলক ভূমিকা রাখবে বলে আশা করছেন গবেষক, চিকিৎসক ও শিক্ষকরা।

বাংলাদেশ সময়: ০৭১৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।