ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দক্ষ মানবসম্পদ তৈরিতে আন্তর্জাতিক টিভিইটি সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
দক্ষ মানবসম্পদ তৈরিতে আন্তর্জাতিক টিভিইটি সম্মেলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে ঢাকায় প্রথমবারের মতো শুরু হচ্ছে ‘টেকসই উন্নয়নের জন্য কারিগরি-বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি)’ শীর্ষক তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন।
 
আগামী ৩০ এপ্রিল থেকে ০২ মে পর্যন্ত ঢাকার ওসমানি স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


 
শিক্ষা মন্ত্রণালয়, কানাডা ও বিশ্ব ব্যাংকের সহযোগিতায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এবং কলম্বো প্লান স্টাফ কলেজ (সিপিএসসি), ম্যানিলা যৌথভাবে এ সম্মেলনটির আয়োজন করছে।
 
শনিবার (২৫ এপ্রিল) দুপুরে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) সিইসি কনফারেন্স হলে আইডিইবি আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 
সম্মেলনে জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদ (এনএসডিসি), কারিগরি শিক্ষা অধিদফতর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, আন্তর্জাতিক শ্রম সংস্থা এবং দক্ষতা ও প্রশিক্ষণ উন্নয়ন প্রকল্প (স্টেপ) কো-পার্টনার হিসেবে রয়েছে।
 
সংবাদ সম্মেলনে আইডিইবি’র সাধারণ সম্পাদক ও স্টিয়ারিং কমিটির সদস্য সচিব মো. শামসুর রহমান বলেন, প্রযুক্তিগত বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দেশে দক্ষ জনশক্তির হার বাড়ানো এবং উৎপাদন ও উৎপাদনশীলতার সবক্ষেত্রে তাদের বেশি অংশ নেওয়ার মাধ্যমে জাতীয় উন্নয়নকে টেকসই করাই এ সম্মেলনের প্রধান লক্ষ্য।
 
তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ২০২১ সালের মধ্যে মধ্যম এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার বিদ্যমান হার ২০২০ সালের মধ্যে ২০ ভাগে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
 
লক্ষ্যমাত্রা অনুযায়ী, দেশে কারিগরি শিক্ষার হার আট ভাগ থেকে ২০ ভাগে উন্নীত করতে সম্মেলনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
 
সম্মেলনের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে টিভিইটি নীতি প্রণয়নের জন্য এসএমই ও শিল্প গবেষক, অনুশীলনকারী, শিক্ষাবিদ ও উদ্যোক্তাদের একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরি করবেন।
 
এছাড়াও সম্মেলনের উদ্দেশ্য টেকসই উন্নয়নের জন্য টিভিইটি নীতির পূর্ণপরিচয়করণ, কারিগরি শিক্ষক প্রশিক্ষণে উদ্ভাবনী চর্চা ও দৃষ্টিভঙ্গি, শিল্পখাতের পরিবেশবান্ধব ও দূষণমুক্ত দৃষ্টিভঙ্গি, টিভিইটি শ্রমশক্তির মূল্যায়ন ও স্বীকৃতি।
 
বাংলাদেশ ছাড়াও সিপিএসসি’র সদস্যভুক্ত দেশ আফগানিস্তান, ভুটান, ফিজি, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, মায়ানমার, মঙ্গোলিয়া, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলংকা, অষ্ট্রেলিয়া ও সার্কভুক্ত দেশগুলোসহ ঢাকার উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা এ সম্মেলনে যোগ দেবেন।
 
সম্মেলনে দেশ-বিদেশের টিভিইটি বিশেষজ্ঞরা বিভিন্ন কর্ম ও অধিবেশনে প্রায় ৫০টি সেমিনার পেপার এবং ৪টি গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করবেন।
 
সংবাদ সম্মেলনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমান, আইএলও প্রোগ্রাম অফিসার ড.হরিপদ দাস, স্টেপ’র উপ-প্রকল্প পরিচালক এ জে এম আব্দুল্লাহ হেল বাকি, আইডিইবি সভাপতি এ কে এম এ হামিদসহ আয়োজন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
এলকে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।