ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে যৌন নিপীড়নের বিচার দাবিতে সমাবেশ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
জাবিতে যৌন নিপীড়নের বিচার দাবিতে সমাবেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: পহেলা বৈশাখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আদিবাসী এক ছাত্রীকে যৌন নিপীড়ন ঘটনার সঙ্গে জড়িতদের বিচার দাবি করে ক্যাম্পাসে সমাবেশ করেছে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনর’ নামের একটি সংগঠন।

সোমবার (২৭ এপ্রিল) দুপুরে ক্যাম্পাসের শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত সমাবেশে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।



সমাবেশে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, আজকের এই যৌন নিপীড়নবিরোধী সেল আমাদের আন্দোলনের ফসল। কিন্তু সেল আজ প্রশাসনের একটি অংশ হিসেবে কাজ করছে।

সেলের দায়িত্বরত ব্যক্তিদের উদ্দেশ্যে তিনি বলেন, দ্রুত তদন্ত কার্য শেষ করে ন্যায় বিচার প্রতিষ্ঠা করুন। যদি প্রশাসনের পক্ষ নিয়ে সেল কোনো তালবাহানা করে, তবে সেলের বিরুদ্ধে আমরা আন্দোলনে নামতে বাধ্য হবো।

সমাবেশে আরও বক্তব্য রাখেন-দর্শন বিভাগের অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহকারী অধ্যাপক সৈয়দ মঈনুল আলম নিজার, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রেজওয়ানা করিম স্নিগ্ধা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি তন্ময় ধর প্রমুখ।

সমাবেশ থেকে সমাবেশকারীরা বেশ কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে-নিপীড়কদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার, বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে ফৌজদারী আদালতে মামলা করা, নিপীড়কদের আইন প্রয়োগকারী সংস্থার হাতে সোপর্দ করা, নিপীড়নের শিকার শিক্ষার্থীদের নিরাপত্তা বিধান করা, ক্যাম্পাসে পর্যাপ্ত আলো ও পাহারার ব্যবস্থা করা এবং নিপীড়নের ঘটনায় প্রক্টরের অসহযোগিতামূলক আচরণের কারণে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া।

দাবি আদায়ের লক্ষে মঙ্গলবার (২৮ এপ্র্রিল) গণসংযোগ ও প্রচারণা, বুধবার (২৯ এপ্রিল) সকাল ১১টায় প্রশাসনিক ভবনের সামনে ছাত্র-শিক্ষকদের অবস্থান গ্রহণ ও সমাবেশ কর্মসূচি রয়েছে।

পহেলা বৈশাখের রাতে বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী এলাকায় শহীদ সালাম বরকত হলের পাঁচ ছাত্রলীগ নেতাকর্মীর যৌন নিপীড়নের শিকার হন আদিবাসী ওই ছাত্রী।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।