ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দেড় বছরেও রেজিস্ট্রেশন পায়নি বেসরকারি মেডিকেল শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, মে ৬, ২০১৫
দেড় বছরেও রেজিস্ট্রেশন পায়নি বেসরকারি মেডিকেল শিক্ষার্থীরা ছবি: শাকিল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেড় বছর ক্লাস করে, পরীক্ষা দিয়েও বৈধ ছাত্র হতে পারেননি প্রায় সহস্রাধিক মেডিক্যাল ও ডেন্টাল শিক্ষার্থী। তাদের অভিযোগ, সরকার ও কলেজ কর্তৃপক্ষের দ্বৈরথের কারণেই তাদের ডাক্তার হওয়ার স্বপ্ন ধুলিসাৎ হওয়ার জোগাড়।


 
বুধবার জাতীয় প্রেসক্লাবে সামনে আয়োজিত এক অনশন কর্মসূচিতে ভুক্তভোগী শিক্ষার্থীরা এমন কথা জানান।
 
তাদের ভাষ্য অনুযায়ী, ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হিসেবে বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছেন তারা। অথচ মন্ত্রণালয় তাদের এখনো মেডিক্যালের ছাত্র হিসেবে স্বীকৃতি না দেয়ায় দেড় বছর হয়ে গেলেও তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়নি।
 
শিক্ষার্থীরা জানিয়েছেন, ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষায় কাটিং মার্ক নির্ধারণ করা হয় ১২০। পরে এক রিটের প্রেক্ষিতে হাইকোর্ট তা ১০৫ করে দেয়। সে সময় কলেজগুলো সহস্রাধিক শিক্ষার্থীকে ভর্তি করে নেয়। এরপর আবারো মন্ত্রণালয় আপিল করায় এখনো ওইসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন হয়নি। অথচ ইতোমধ্যেই তাদের শিক্ষাজীবনের প্রায় দেড় বছর অতিবাহিত হয়েছে। কিন্তু রেজিস্ট্রেশন না হওয়ায় তারা প্রথম বর্ষের প্রফেশনাল পরীক্ষায় অংশ নিতে পারছেন না।
 
এমতাবস্থায় সরকারের কাছে আশু সমাধান পদক্ষেপ কামনা করে ভুক্তভোগী শিক্ষার্থীরা তাদের জীবনের অমানিশা দূর করার দাবি জানিয়েছেন।
 
বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ স্টুডেন্ট এসোসিয়েশন আয়োজিত ওই অনশন কর্মসূচিতে সংগঠনের সভাপতি রেদওয়ান মৃধা, সহ-সভাপতি মো. শামীম আহমেদ, সাধারণ সম্পাদক তানভীর রহমান উৎস, বিনয় কুমার শীল, ইতি আক্তার, তন্দ্রাসহ অন্যরা উপস্থিত ছিলেন। অনশন কর্মসূচি দাবি আদায় না হওয়ার পর‌্যন্ত অব্যাহত থাকবে বলে শিক্ষার্থীরা জানান।
 
বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মে ০৬, ২০১৫
ইইউডি/এলকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।