ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থীদের বাধায় কার্যালয়ে ঢুকতে পারলেন না জাবি উপাচার্য

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ১৪, ২০১৫
শিক্ষার্থীদের বাধায় কার্যালয়ে ঢুকতে পারলেন না জাবি উপাচার্য ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: নবনির্মিত ভবনে স্থান বরাদ্দ দেওয়া কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের বাধায় কার্যালয়ে ঢুকতে পারেননি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। ভবনে স্থান বরাদ্দের বিষয়ে প্রশাসনিক ভবনে তার কার্যালয়ে সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শিক্ষার্থীদের বাধার কারণে তা অনুষ্ঠিত হয়নি।



বৃহস্পতিবার (১৪ মে) দুপুরে প্রশাসনিক ভবনে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুয়ায়ী বৃহস্পতিবার ভোরে পরিবেশ বিজ্ঞান বিভাগ ওই ভবনের তৃতীয় তলায় আসবাবপত্র তুলে শিক্ষা কার্যক্রম শুরু করেন। এদিকে সকালে ভূতাত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভবনে ঢুকতে বাধা দেন।

পরে পরিবেশ বিজ্ঞান বিভাগকে ভবন থেকে বের করে দেওয়ার দাবিতে তারা প্রশাসন ভবন অবরোধ করে। দুপুরের দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামসহ সব অফিস প্রধান ভবনে স্থান বরাদ্দের বিষয়ে সভা করার উদ্দেশ্যে প্রশাসন ভবনে ঢুকতে চাইলে বাধা দেয় শিক্ষার্থীরা।

এ পর্যায়ে উপাচার্য শুধু অফিস প্রধানদের সভাকক্ষে বসতে দেওয়ার জন্য অনুরোধ জানান। কিন্তু শিক্ষার্থীরা উপাচার্যের অনুরোধে সাড়া না দিয়ে অবরোধ অব্যাহত রাখে। পরে উপাচার্য ও অফিস প্রধানরা সভা না করে ফিরে যান।
 
কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমরা উপাচার্যকে বলেছি অফিস প্রধানদের সঙ্গে সভা করার আগে পরিবেশ বিজ্ঞান বিভাগকে ভবন থেকে বের করতে হবে। তিনি আমাদের দাবি না মানায় আমরা অবরোধ চালিয়ে গেছি।

গত ৩০ এপ্রিল পরিবেশ বিজ্ঞান বিভাগের অনুকূলে ভবনের তৃতীয় তলায় প্রায় ২৮ হাজার বর্গফুট স্থান বরাদ্দ দেয় সিন্ডিকেট। ৩৭ দিন পর বরাদ্দ দেওয়া স্থানে ক্লাস শুরু করে পরিবেশ বিজ্ঞান বিভাগ।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মে ১৪, ২০১৫
এসএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।