ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেতন কাঠামো প্রত্যাহারের দাবিতে শেকৃবি’তে মানববন্ধন

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মে ২৮, ২০১৫
বেতন কাঠামো প্রত্যাহারের দাবিতে শেকৃবি’তে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকাঃ সরকারের নতুন বেতন কাঠামো প্রত্যাহারসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৮ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে শিক্ষকরা আলাদা পে-স্কেল ও প্রস্তাবিত পে-স্কেলে সিলেকশেন গ্রেড বাতিলের প্রতিবাদ জানান।



শিক্ষকদের অন্যান্য দাবিসমূহের মধ্যে রয়েছে অষ্টম জাতীয় বেতন কাঠামো পুনরায় নির্ধারণ, প্রজাতন্ত্রের একজনের বেতন দ্বিগুণ হলে প্রত্যেকের ক্ষেত্রেই তা প্রযোজ্য করা, সিলেকশন গ্রেডের অধ্যাপকদের বেতন-ভাতা জ্যেষ্ঠ সচিবদের সমান করা, সিলেকশন গ্রেড-৭ম জাতীয় স্কেলের পুনঃবহাল করা, যে সকল গ্রেডের সরকারি কর্মকর্তাদের গাড়ি ও অন্যান্য সুবিধা দেওয়া হয়-সম পর্যায়ের গ্রেডের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রেও তা কার্যকর করা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বতন্ত্র্য বেতন স্কেল প্রবর্তনের জন্য কমিশন গঠন করা ও ভবিষ্যতে বেতন কাঠামো পর্যালোচনা কমিটিতে অন্যান্য গ্রেডের প্রতিনিধি রাখার ব্যবস্থা করা।

মানববন্ধনে শিক্ষকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, অষ্টম জাতীয় বেতন কাঠামো বৈষম্যমূলক। সচিব কমিটি নিজেদের সুবিধা নিশ্চিত করে অন্যান্য গ্রেডের ক্ষেত্রে বিমাতাসূলভ আচরণ করেছে। পর্যালোচনার নামে সচিব কমিটির আহবায়ক নিজ বেতন দ্বিগুণ অথাৎ ৪৫,০০০/- কে ৯০,০০০/- এবং কমিটির সদস্যবৃন্দ নিজেদের বেতন দ্বিগুণ অর্থাৎ ৪২,০০০/- কে ৮৪,০০০/- পাকাপোক্ত করে অন্য গ্রেডের সঙ্গে যে বৈষ্যমমূলক আচরণ করেছে তা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

মানববন্ধনে উপস্থিত ছিলেন পরিকল্পনা উন্নয়ন ও ওয়ার্কসের পরিচালক প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, সাউরেসে পরিচালক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক বেগ, অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোফাজ্জল হোসাইন, ছাত্র পরামর্শ ও নির্দেশনার পরিচালক অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, প্রক্টর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, প্রফেসর ড. মো. সালাউদ্দির মাহমুদ, প্রফেসর ড. নাহিদ জেবা, প্রফেসর ড. মো. রজ্জ্বব আলী, প্রফেসর ড. মো. ইসমাঈল হোসাইন, প্রফেসর ড. মো. সারোয়ার হোসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মে ২৮, ২০১৫
কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।