ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এসএসসিতে পাসের হার ৮৭.০৪%

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এসএসসিতে পাসের হার ৮৭.০৪%

ঢাকা: মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এ বছর পাসের হার ৮৭ দশমিক ০৪ শতাংশ। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে পাসের হার ৯০ দশমিক ২০ শতাংশ এবং কারিগরিতে পাসের হার ৮৩ দশমিক ০১ শতাংশ।



এবার মোট ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন। গত বছর পাসের হার ছিল ৯১ দশমিক ৩৪ শতাংশ।
 
মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ এগারো হাজার ৯০১ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪২ হাজার ২৭৬ জন।

পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিএনপি জোটের হরতাল-অবরোধের কারণে পরীক্ষা পিছিয়ে গেছে। এর প্রভাব পড়েছে পরীক্ষার ফলাফলে।

চলতি বছরের ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বিএনপি জোটের হরতালের কারণে একটি পরীক্ষাও নির্ধারিত দিনে অনুষ্ঠিত হয়নি। গত ৬ ফেব্রুয়ারি শুরু করে হরতালে ১৬ দিনে মোট ৩৬৮টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। এসব পরীক্ষা শুক্র ও শনিবার নেওয়া হয়েছে। ৩০ মার্চ পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও সর্বশেষ গত ৩ এপ্রিল পরীক্ষা শেষ হয়। হরতালের কারণে ব্যবহারিক পরীক্ষা পিছিয়ে ২৯ মার্চ থেকে ২ এপ্রিলের মধ্যে শেষ করা হয়।

এবারের এসএসসি পরীক্ষায় আটটি সাধারণ বোর্ডে পাস করেছে মোট নয় লাখ ৬১ হাজার ৪০৫ জন পরীক্ষার্থী। পাসের হার ৮৬ দশমিক ৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯৩ হাজার ৬৩১ জন।

মাদ্রাসা বোর্ডে উত্তীর্ণ দুই লাখ ৫৪ হাজার ৬২২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১১ হাজার ৩৩৮ জন। কারিগরি বোর্ডে উত্তীর্ণ হয়েছে ৯১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী। জিপিএ-৫ এর সংখ্যা ছয় হাজার ৯৩১টি।

দেশের বাইরে আটটি কেন্দ্রের মধ্যে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৯৯ জন। এর মধ্যে পাস করেছে ২৯২ জন। পাসের হার ৯৭ দশমিক ৬৬ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭২ জন।

আটটি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সবচেয়ে বেশি পাস করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীরা। বোর্ডটিতে ৯৪ দশমিক ৯৭ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৮৭৩ জন। তবে ৯০ দশমিক ২০ শতাংশ পাস নিয়ে পাসের হারে এগিয়ে আছে মাদ্রাসা বোর্ড।

অন্য সাতটি বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৬৫ শতাংশ। এ বোর্ডের মোট ৩৬ হাজার ৮০১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ২২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ১৯৫ জন। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৭৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১১৬ জন।

দিনাজপুর বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ০৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১১৬ জন। বরিশাল বোর্ডে পাসের ৮৪ দশমিক ৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ১৭১ জন।

সিলেট বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৫২ জন। যশোর বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১৮১ জন শিক্ষার্থী। এবার পাঁচ হাজার ৯৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী শতভাগ পাস করেছে।

এসএসসিতে সারা দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে রাজধানীর ডেমরার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। গতবার প্রথম স্থানে থাকা রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অসৎ কায়দায় ভাল ফল অর্জন করে শীর্ষ তালিকায় অবস্থান করার প্রবণতা থাকায় আগামীবার থেকে পাবলিক পরীক্ষায় সেরা ২০ কিংবা সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা আর প্রকাশ করা হবে না।

শনিবার (৩০ মে) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী। পরীক্ষার ফল শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও মোবাইলে এসএমএস এর মাধ্যমে ও ইন্টারনেটে পাওয়া যাচ্ছে।

বিগত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। এবারও সে ধারাবাহিকতার ব্যত্যয় ঘটেনি। এবার ৫৭তম দিনে ফল প্রকাশ করা হয়।

গত বছর এসএসসিতে পাসের হার ছিল ৯১ দশমিক ৩৪ শতাংশ। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল পাঁচ হাজার ৯৩টি। এর মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ছিল ৯৩ দশমিক ৯৪ শতাংশ, চট্টগ্রামে ৯১ দশমিক ৪০ শতাংশ, রাজশাহীতে ৯৬ দশমিক ৩৪ শতাংশ, সিলেটে ৮৯ দশমিক ২৩, বরিশালে ৯০ দশমিক ৬৬, কুমিল্লায় ৮৯ দশমিক ৯২, যশোরে ৯২ দশমিক ১৯ ও দিনাজপুর বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ২৬ শতাংশ। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৯৭ শতাংশ।

এ বছর গণিত ও উচ্চতর গণিত; এবং শারীরিক শিক্ষা,স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা নামে একটি নতুন বিষয় সহ মোট ২৩টি বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হয়েছে।

ফল পাওয়ার উপায়
আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বের্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া  যাবে। (উদাহরণ: SSS DHA 123456 2015)

এছাড়া মাদ্রাসা বোর্ডের জন্য DAKHIL স্পেস MAD স্পেস 2015 লিখে ১৬২২২ ও কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস TEC স্পেস ২০১৫ লিখে ১৬২২২ পাঠালে ফল আসবে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফলাফল ডাউনলোড করতে পারবে।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন টেলিটকে
২০১৫ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুধুমাত্র টেলিটক থেকে করা যাবে। রোববার (৩১ মে’২০১৫) থেকে ৬ জুন পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

টেলিটক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পুনঃনিরীক্ষণের জন্য RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি বিষয় এবং প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা ফি কাটা হবে।

ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কাটা হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে।

এরপর আবেদন করতে ইচ্ছুক হলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যেসব বিষয়ে দুটি পত্র (যেমন- বাংলা, ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসাবে গণ্য হবে এবং ফি হিসাবে ২৫০ টাকা কাটা হবে।

একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে।

আবেদন গ্রহণের পর সংশ্লিষ্ট বোর্ডসমূহ পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করে সংশ্লিষ্ট যোগাযোগ নম্বরে জানিয়ে দেবে।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, মে ৩০, ২০১৫/আপডেট: ১৩১২ ঘণ্টা
এমআইএইচ/এমইউএম/এসএইচ/জেডএস/আরআই

** মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছে ৪০৮ শিক্ষার্থী
** বদরগঞ্জে পাসের হার ৮৫.১৯%
** শীর্ষে দারুননাজাত, ঝালকাঠি এনএস ও তামিরুল মিল্লাত
** যশোর বোর্ডের সেরা ২০ এ কুষ্টিয়ার ৩ স্কুল
** চান্দিনায় পাসের হার ৯১
** ময়মনসিংহের স্কুলে স্কুলে উৎসব
** কুমিল্লা বোর্ডে ৩য় ফেনী গার্লস ক্যাডেট কলেজ
** যশোর বোর্ডে ১৭তম ঝিনাইদহ সরকারি বালক বিদ্যালয়
** বন্ধ হবে এমসিকিউ পদ্ধতি!
** দশ শিক্ষাবোর্ডের ছয়টিতে এগিয়ে মেয়েরা
** কারিগরিতে বেড়েছে পাসের হার- জিপিএ-৫
** পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ ৫
** ব্রাহ্মণবাড়িয়ায় সেরা অন্নদা স্কুল
** মুকুট হারিয়েও খুশি রাজউক
** যশোর বোর্ডের সেরা ২০
** পটুয়াখালীতে পাসের হার কম, সেরা দশে ২ স্কুল
** ফল পুনঃনিরীক্ষণের আবেদন টেলিটকে শুরু ৩১ মে
** ৪৭ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি
** জয়পুরহাটের আর বি স্কুল রাজশাহী বোর্ডে ১৯তম
** সিলেট বোর্ডে সেরা ২০ এ হবিগঞ্জের ৪ স্কুল
** নীলফামারীতে পাসের হার ৯১.০৮
** ঢাকা বোর্ডে ৫ম টাঙ্গাইলের বিন্দুবাসিনী বালক স্কুল
** বরিশাল বোর্ডে সেরা ২০ এ বরগুনার ৪ স্কুল
** যশোর বোর্ডে সেরা ঝিনাইদহ ক্যাডেট কলেজ
** মানিকগঞ্জে পাশের হার ৮৭
** মুকুট হারিয়েও খুশি রাজউক
** ওই নতুনের কেতন ওড়ে
** পিছিয়ে ভিকারুন্নিসা, রাজনৈতিক অস্থিরতাকে দায়ী
** মৌলভীবাজারে পাস ৭৭.০৪, জিপিএ-৫ ৪৮৩
** হলিক্রসে পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ
** সিলেটে গণিতেই অকৃতকার্য বেশি
** পেট্রোল বোমাও আটকাতে পারেনি ওদের
** সবার সেরা শামসুল হক খান স্কুল
** ঢাকা বোর্ডে তৃতীয় আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ
** বোর্ড সেরা সিলেট ক্যাডেট কলেজ
** ভোলায় পাস করেছে ৮ হাজার ১৫৮ জন
**  রাজশাহী বোর্ডে পাসের হার ৯৪.৯৭
** বরিশাল বোর্ডে পাসের হার ৮৪.৩৭, মেয়েরা এগিয়ে
** কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে
** কিছুক্ষণ পরেই এসএসসির ফলাফল হস্তান্তর
** এসএসসির ফল প্রকাশ শনিবার
** যেভাবে ফলাফল জানা যাবে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।