ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কোচিং ব্যবসা

নিম্নমানের হোস্টেলে মানবেতর জীবন

হাসিবুর রহমান, স্টাফ কারেসপন্ডেণ্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
নিম্নমানের হোস্টেলে মানবেতর জীবন ছবি: প্রতীকী

ঢাকা: উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ করে বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য কোচিং করতে সবে ঢাকা এসেছেন মুহাম্মদ নঈমুল ইসলাম। আত্মীয়-স্বজন না থাকায় উঠেছেন রাজধানী ফার্মগেটের একটি ছাত্রাবাসে।

ঢাকায় তীব্র আবাসন সঙ্কট বলেই নঈমুলের মত এরকম আরো অনেকেই ওঠেন ছাত্রাবাসে।

এসব হোস্টেলের পরিবেশ, খাবারের মান, নিরাপত্তা ব্যবস্থা খুবই খারাপ। তারপরও বাধ্য হয়ে থাকতে হচ্ছে এসব নিম্নমানের হোস্টেলে। কিন্তু ঢাকায় নতুন আসা এই শিক্ষার্থীদের সমস্যাগুলো দেখার, সমাধান করার মতো কেউ নেই।

কোচিং সেন্টারগুলোকে কেন্দ্র করে ফার্মগেট ও এর আশেপাশের এলাকায় গড়ে উঠেছে শতাধিক হোস্টেল। রাজধানীর ফার্মগেট, রাজাবাজার, তেজতুরী বাজার, খামারবাড়ি, লালমাটিয়া, মনিপুরীপাড়া, পান্থপথ, গ্রিনরোড এলাকায় বিভিন্ন ফ্ল্যাট ও ভবন ভাড়া নিয়ে নামে-বেনামে ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে কয়েকশ হোস্টেল। এসব হোস্টেলের মধ্যে কিছু হোস্টেল মেয়েদের জন্য আর কিছু ছেলেদের জন্য।

মনিপুরীপাড়ার মিলেনিয়াম ছাত্রাবাসের একটি রুমে ঢুকতেই নাকে আসে গুমোট গন্ধ। ১০ বর্গ ফুটের মত একটি রুম। এর মধ্যেই গাদাগাদি করে পাঁচ-সাত জন করে থাকার ব্যবস্থা করা হয়েছে। কোথাও কোথাও আবার হার্ডবোর্ড দিয়ে রুমের মধ্যে পার্টিশন দিয়ে রুম করা হয়েছে যেগুলো একজনের রুম বলে দাবী হোস্টেল কর্তৃপক্ষের। একেকটা চৌকির প্রস্থ এতই কম যে কোনো রকমে একজন শোয়া গেলেও ঘুমানো প্রায় অসম্ভব। আর এই পাঁচ সাতজনের জন্য বৈদ্যুতিক পাখা মাত্র একটি। নেই বাইরে থেকে আলো বাতাস প্রবেশের ব্যবস্থাও। ব্যালকনিতেও বসানো হয়েছে বিছানা। খাবারের মেন্যুর সাথে মিল রেখে দুপুরের খাবারে মাংস দিলেও টুকরা খুবই ছোট। আর এরকম ৬-৭টি রুমের জন্য একটি মাত্র টয়লেট।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য কোচিং করছেন ইউনিএইডের ফার্মগেট শাখায়। থাকেন মিলেনিয়াম ছাত্র হোস্টেলে। নাম প্রকাশে অনিচ্ছুক ঐ ছাত্র বাংলানিউজকে বলেন, ‘এসব এলাকার প্রায় সব ছাত্র হোস্টেলের অবস্থা এরকমই। কিছু করার নাই। এসব মেনে নিয়েই থাকতে হবে। যে হোস্টেলে যাবেন সেখানেও একই অবস্থা। এখন কোচিংয়ের মৌসুম, সামনের মাসেই সিট ছেড়ে দিতে বলেছে। ’

খোঁজ নিয়ে জানা গেছে, এসব এলাকায় সাধারণত সিট ভাড়া চার থেকে সাড়ে চার হাজার টাকার মধ্যে। তবে কোচিং মৌসুমে মেস মালিকেরা ভাড়া বাড়িয়ে দেন। অন্য সময়ের চার হাজার টাকার সিট এখন ৬ হাজার টাকা। এই সময়ে বাড়তি ভাড়ার সাথে সার্ভিস চার্জ, জামানত, রমজান মাস, অগ্রিম ভাড়া, ভর্তি ফিসহ খরচের নানা খাত যোগ করা হয়। সব মিলিয়ে একজন নতুন বোর্ডারের কাছ থেকে ১৪-১৫ হাজার টাকা নেয়া হয় প্রথম মাসে।

ফার্মগেটের নিবেদিকা ছাত্রী হোস্টেলের নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বাংলানিউজকে বলেন, হোস্টেলের গেটের সামনেই বসে থাকে এলাকার উছৃঙ্খল ছেলেরা।

যারা বিভিন্ন সময় মেয়েদের লক্ষ্য করে নানান অশ্রাব্য ও কুরুচিকর মন্তব্য করে থাকে। এসব হোস্টেলে নোংরা ও অপরিষ্কার পরিবেবেশে খাবারের নামে যা রান্না করা হয় তার সবই অখাদ্য। বাথরুম থাকে খুবই নোংরা। হোস্টেল কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেও এসবের কোনো প্রতিকার পাওয়া যায় না। এছাড়া ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করতে হলে অতিরিক্ত ফি দিতে হয় বলেও জানান তিনি।

এ বিষয়ে বাংলানিউজের পক্ষ থেকে নিবেদিকা ছাত্রী হোস্টেলের তেজতুরী বাজার শাখায় ফোন করা হলে আকলিমা নামের এক নারী কল রিসিভ করেন। মেয়ে বর্ডারদের সমস্যার বিষয় তুলে ধরা হলে তিনি তা অস্বীকার করেন এবং ব্যস্ততার কথা বলে ফোন রেখে দেন। তবে পরে ফোন করলেও তিনি আর কল রিসিভ করেননি।

বাংলাদেশ সময়: ০৮০৬ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
জেএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।