ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আইসিটিতে ৭৬ শিক্ষার্থী-প্রতিষ্ঠানকে বৃত্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
আইসিটিতে ৭৬ শিক্ষার্থী-প্রতিষ্ঠানকে বৃত্তি ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চলতি অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে(আইসিটি) উচ্চশিক্ষায় অধ্যয়ন, গবেষণায় বৃত্তি (ফেলোশিপ) পেলেন ৭৬ শিক্ষার্থী ও প্রতিষ্ঠান। আইসিটি’র ‘ইনোভেশন ফান্ড প্রকল্প’ থেকে এ বৃত্তি দেওয়া হয়।

গত অর্থবছর ৬২ শিক্ষার্থী ও প্রতিষ্ঠানকে এ বৃত্তি দেওয়া হয়।

মঙ্গলবার(৩০ জুন’২০১৫) দুপুরে আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে বৃত্তির চেক হস্তান্তর করেন মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার।
দুই অর্থবছরে সর্বমোট বিশ্ববিদ্যালয়ের ১৩৮ জন শিক্ষার্থীকে মাস্টার্স, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনে বৃত্তি ও ৪২ ব্যক্তি-প্রতিষ্ঠানকে গবেষণা কাজে অনুদান দেওয়া হয়।

২০১৪-১৫ অর্থবছরে দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ২৩, এমফিলে ২ ও পিএইচডিতে ৬ জন ও গত অর্থবছরের ৪৫ জনসহ মোট ৭৬ শিক্ষার্থী এ বৃত্তি পেলেন।

এছাড়া ২০১৩-১৪ অর্থবছরে ৪৫ জন শিক্ষার্থী বৃত্তির নবায়ন অর্থ পেয়েছেন। দু’ অর্থবছরে ৭৬ শিক্ষার্থীকে ১ কোটি ৯৮ লাখ ৫৭ হাজার টাকার বৃত্তি দেওয়া হয়।
 
গবেষণা (উদ্ভাবন) কাজে চলতি অর্থবছর ১০ ব্যক্তি ও ১৭টি প্রতিষ্ঠান ১ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকার বৃত্তি পেয়েছে। ২০১৩-১৪ অর্থবছরে ৬২ শিক্ষার্থী ১ কোটি ৫১ লাখ ৭৫ হাজার টাকার বৃত্তি পান।

অনুষ্ঠানে বুয়েট’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. কায়কোবাদ বলেন, তথ্যপ্রযুক্তি খাতে দেশ খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের সীমিত সম্পদকে কাজে লাগাতে শিক্ষার্থীদের গবেষণা কাজে মনোযোগ দিতে হবে। গবেষণা যেন জনকল্যাণে লাগে।

সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, আইসিটিতে দেশকে এগিয়ে নিতে এবং আইসিটিতে উৎসাহিত করতে এ বৃত্তি দেওয়া হচ্ছে। বৃত্তির অর্থ অপচয় না করতে শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানাই।

শিক্ষার্থীদের জ্ঞান ও গবেষণা যেন অর্থনীতিতে অবদান রাখে সে কথাও বলেন তিনি।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও বাজেট অধিবেশনে যোগ দেওয়ার কারণে তিনি উপস্থিত হতে পারেননি বলে জানানো হয়।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক জসিম উদ্দিন, হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ইনোভেশন ফান্ড’র প্রকল্প পরিচালক ডা. বিকর্ন কুমার ঘোষ প্রমূখ।

উল্লেখ্য, ২০২১ সালের মধ্যে আইসিটি বিভাগ ১ হাজার উদ্ভাবনী পণ্য ও সেবা তৈরির উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে গত অর্থবছর ১৫টি ও চলতি অর্থবছর ২৭টি ব্যক্তি প্রতিষ্ঠানকে বৃত্তি দেওয়া  হয়।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
আরইউ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।