ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির রোকেয়া হলের দুই আবাসিক শিক্ষকের পদত্যাগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
ঢাবির রোকেয়া হলের দুই আবাসিক শিক্ষকের পদত্যাগ ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলের আবাসিক শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ওই হলের দুই আবাসিক শিক্ষক পদত্যাগপত্র জমা দিয়েছেন। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ইফতারে নিম্নমানের খাবার দেওয়া এবং রাতের খাবার না দেওয়াকে কেন্দ্র করে ছাত্রীরা আন্দোলন করেন।

এর প্রেক্ষিতে আবাসিক শিক্ষক মিসেস রওশন আক্তার ও উসমিতা আফরোজ পদত্যাগ করলেন।

বৃহস্পতিবার (০২ জুলাই) তারা এ পদত্যাগপত্র জমা দেন বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ। তবে তাদের পদত্যাগপত্র গৃহীত হয়েছে কি-না তা নিশ্চিত হতে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক নাজমা শাহীনকে একাধিকবার ফোন করা হলেও তিনি তা ধরেননি।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মেয়েদের পাঁচটি হলে বিশেষ ইফতারি ও উন্নতমানের খাবারের ব্যবস্থা করে প্রশাসন। অন্য চার হলে অভিযোগ না উঠলেও রোকেয়া হলের খাবারের মান নিয়ে প্রশ্ন ওঠে।

হল সূত্রে জানা যায়, পূর্ব ঘোষণা অনুযায়ী বিশেষ খাবার গ্রহণের জন্য রোকেয়া হলের মেয়েরা হল অফিস থেকে আগেভাগেই টোকেন সংগ্রহ করেন। পরে সন্ধ্যায় ইফতার সংগ্রহ করতে গেলে রাতের খাবার না দিয়ে ছাত্রীদের শুধু ইফতার পরিবেশন করা হয়। হল ক্যান্টিনে নিম্নমানের খাবার থাকায় সাধারণত ছাত্রীদের বড় একটি অংশ নিজে রান্না করে খান। ছাত্রীরা ভেবেছিলেন বিশ্ববিদ্যালয় দিবসে হল থেকেই রাতের খাবার পরিবেশন করা হবে। তাই তারা রান্নার প্রস্তুতি নেননি। কিন্তু কর্তৃপক্ষ খাবার না দেওয়ায় ছাত্রীরা মহাবিপাকে পড়েন-এমন অভিযোগ তাদের।

তাছাড়া ইফতারের খাবার ছিল অত্যন্ত নিম্নমানের বলেও তারা অভিযোগ করেন। এরপর কয়েকজন ছাত্রীকে ডেকে হাইজ টিউটররা বকাঝকা করলে অন্য সাধারণ ছাত্রীরা দুই হাউজ টিউটরের পদত্যাগ দাবিতে বিক্ষোভ করেন। রাত সাড়ে ১১টার দিকে ওই দুই হাউজ টিউটরের পদত্যাগের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন ছাত্রীরা।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
এসএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।