ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাকা কলেজে রবি’র ওয়াই-ফাই জোন উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
ঢাকা কলেজে রবি’র ওয়াই-ফাই জোন উদ্বোধন ছবি: সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজে ওয়াই-ফাই সেবা চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

বৃহস্পতিবার (০২ জুলাই) দুপুরে ঢাকা কলেজ অডিটোরিয়ামে শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য চালু করা সাশ্রয়ী ও সহজলভ্য ওয়াই-ফাই সেবাটি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।



এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক তুহিন আফরোজা আলম, উপাধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসাইন মোল্লা এবং রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার (সিওও) মাহতাব উদ্দিন আহমেদ প্রমুখ।

ঢাকা কলেজের শিক্ষক লাউঞ্জ, লবি, কম্পিউটার ল্যাব, ক্যান্টিন, খেলার মাঠ, হলের ডাইনিং এবং কলেজ হোস্টেলের সড়ক এলাকায় পাওয়া যাবে রবি’র শক্তিশালী ওয়াই-ফাই সেবা।

রবিই একমাত্র মোবাইল ফোন অপারেটর যারা দেশের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজ ক্যাম্পাসে দ্রুতগতির নির্ভরযোগ্য ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার জন্য ওয়াই-ফাই জোন চালু করলো।

গ্রাহক পর্যায়ে সেবার মান নিশ্চিত করতে এরই মধ্যে অটোমেশন সফটওয়্যার ব্যবহার শুরু করেছে রবি। শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে যৌক্তিক ও আকর্ষণীয়  ট্যারিফ প্ল্যান নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ঢাকা কলেজের সব শিক্ষককে রবি সংযোগ দেওয়া হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া এক হাজার ১৫০ জন শিক্ষার্থীকে তাদের ক্লাস রোল নাম্বারের সঙ্গে মিলিয়ে নতুন রবি সংযোগ দেওয়া হবে। পর্যায়ক্রমে সব শিক্ষার্থীকে রবি সংযোগ দেওয়া হবে। এসব সংযোগ ব্যবহার করে তারা রবি ওয়াই-ফাই ব্যবহার করতে পারবেন।
 
প্রমোশন চলাকালে রবি গ্রাহকরা বিনামূল্যে ওয়াই-ফাই সেবা ব্যবহার করতে পারবেন। প্রত্যেক গ্রাহক দিনে ৫০০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন, যার স্পিড হবে ২ মেগাবাইট। তবে ওয়াই-ফাই সেবা গ্রহণের জন্য রবি সংযোগ লাগবে।

অনুষ্ঠানে রবি’র সিওও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, আমরা তারুণ্যের শক্তিতে বিশ্বাস করি। ‘জ্বলে উঠুন আপন শক্তিতে’ শ্লোগানের মাধ্যমে তরুণদের ভেতরের শক্তিকে জাগিয়ে দেওয়ার প্রেরণা যোগাতে কাজ করে যাচ্ছে রবি।

তরুণদের সঙ্গে প্রযুক্তির মেলবন্ধনে যে গভীর সম্পর্ক রচিত হচ্ছে এতে আমরা আনন্দিত। ওয়াই-ফাই সেবা চালুর মতো একটি চ্যালেঞ্জিং উদ্যোগকে সফল করতে ঢাকা কলেজ আমাদের সহায়তা করায় কলেজ কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানাচ্ছি। ভবিষ্যতেও আমরা অন্যান্য শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে তরুণদের এগিয়ে যাওয়ার পথে সহযোগী হতে চাই।

রবি আজিয়াটা লিমিটেড; মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ ও জাপানের এনটিটি ডকোমো ইনক. এর একটি সম্মিলিত উদ্যোগ। রাজস্বের ভিত্তিতে রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। যার গ্রাহক সংখ্যা মার্চ ২০১৫ পর্যন্ত প্রায় ২৬ মিলিয়ন (দুই কোটি ৬০ লাখ)।

১১ হাজার ২০০ বিটিএস নিয়ে দেশের প্রায় ৯৯ শতাংশ জনসংখ্যা রবি নেটওয়ার্কের অন্তর্ভুক্ত। রবি বাজারের সবচেয়ে বিস্তৃত আন্তর্জাতিক রোমিং সেবা প্রদান করছে। যা ২০০টি দেশে ৬০০টি’র বেশি অপারেটরকে সংযুক্ত করেছে।

রবি দেশের প্রথম অপারেটর হিসেবে জিপিআরএস ও ৩.৫জি সেবা চালু করেছে। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামীণ ও উপশহর অঞ্চলগুলোর সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করেছে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
এসইউজে/জেডএস

** সততা ও দেশপ্রেমে উজ্জীবিত শিক্ষা দিতে চাই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।