ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এক সপ্তাহ আগে বাকৃবি বন্ধ প্রশাসনের ব্যর্থতা

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১৫
এক সপ্তাহ আগে বাকৃবি বন্ধ প্রশাসনের ব্যর্থতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি (ময়মনসিংহ): নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) বন্ধ করাকে প্রশাসনের ব্যর্থতা, অক্ষমতা ও অযোগ্যতা অবিহিত করে সংবাদ সম্মেলন করেছে শাখা ছাত্রলীগ।

সোমবার (০৬ জুলাই) দুপুরে বাকৃবি সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।



বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি মুর্শেদুজ্জামান খান বাবুর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম।

লিখিত বক্তব্যে সাইফুল ইসলাম বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসন সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। প্রশাসনের দুর্বলতার সুযোগ নিয়ে ক্যাম্পাসকে অস্থিতিশীল করার জন্য বহিরাগত সন্ত্রাসীরা বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিভিন্ন সময় বহিরাগতদের দ্বারা বিশ্ববিদ্যালয়ে হামলা হলেও প্রশাসন তাদের বিরুদ্ধে কোন কার্যকর ব্যবস্থা নেয়নি'।

'বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বহিরাগতরা গুলি ছুড়ে শোডাউন দেয়, বাকৃবি শাখা ছাত্রলীগ সহ-সভাপতিকে অপহরণ করে, মোটরসাইকেল ছিনিয়ে নেয়, শাখা ছাত্রলীগ সভাপতিকে হত্যার উদ্দেশে হামলা করলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো মামলা করা হয়নি। আর এ সুযোগে বেপরোয়া হয়ে তারা বিশ্ববিদ্যালয়ের একের পর এক সন্ত্রাসী কার্যক্রম করার সাহস পাচ্ছে'।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের নেতারা বক্তব্য রাখেন। তারা অভিযোগ করে বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের দাবিকে উপেক্ষা করে বহিরাগতদের প্রশ্রয় দিচ্ছে। এলাকাবাসীর সঙ্গে ছাত্রলীগের ওই সামান্য ঘটনাকে ইস্যু করে বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে। এখন বড় ধরনের কোন ঘটনা ঘটলে তার দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে বলেও হুশিয়ার করে দেন তারা।

এদিকে, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। কারো ব্যক্তিগত দ্বন্দ্বের দায়ভার বিশ্ববিদ্যালয় নেবে না। ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখতে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৫     
এমজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।