ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কর্তৃত্ব খর্ব সচিবের

শিক্ষামন্ত্রীকে না জানিয়ে সিদ্ধান্ত নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, জুলাই ৭, ২০১৫
শিক্ষামন্ত্রীকে না জানিয়ে সিদ্ধান্ত নয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষাসচিব নজরুল ইসলাম খান

ঢাকা: শিক্ষাসচিবের বার বার একক সিদ্ধান্তের জেরে এবার আন্তঃনির্দেশনা জারি করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
এই নির্দেশনার ফলে এখন থেকে শিক্ষামন্ত্রীর অগোচরে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না।


 
মঙ্গলবার (০৭ জুলাই) শিক্ষামন্ত্রী কাগজে লিখে ‘আন্তঃনির্দেশনা’টি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা।
 
শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তকে পাশ কাটিয়ে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান একক সিদ্ধান্তে একাদশ শ্রেণিতে সারা দেশে একযোগে অনলাইনে ভর্তির সিদ্ধান্ত নেন। অনলাইন ভর্তি জটিলতা নিয়ে সমালোচনার মধ্যে ‘আন্তঃনির্দেশনা’ দিলেন শিক্ষামন্ত্রী।
 
সোমবার জাতীয় সংসদে অবস্থানকালে শিক্ষামন্ত্রীকে ডেকে নিয়ে প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশনা দেন বলে জানায় এক কর্মকর্তা। এরপর মন্ত্রী নির্দেশনাটি জারি করেন।
 
লিখিত নির্দেশটি ভাল করে পড়ে একটি ফাইলে সই করতে বলা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।
 
নির্দেশনায় ৯ জুলাই মন্ত্রণালয়ের উইং ও দপ্তর প্রধানদের নিয়ে সভা করার বিষয়ে সবাইকে প্রস্তুত থাকতেও বলেছেন শিক্ষামন্ত্রী। এই নির্দেশনা নিয়েই ওইদিন কথা বলবেন শিক্ষামন্ত্রী।
 
একাদশে অনলাইনে ভর্তির একক সিদ্ধান্ত ছাড়াও বিশ্ববিদ্যালয়ে জিপিএ’র ভিত্তিতে ভর্তির নির্দেশনা দিয়ে সমালোচিত হন শিক্ষাসচিব, যদিও পরে তা প্রত্যাহার করা হয়।
 
কলেজে শিক্ষকদের পদোন্নতি, বদলি ও সংযুক্তি, নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ না হলেও ক্লাসে ৭০ শতাংশ উপস্থিতি থাকলে এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ সংক্রান্ত নির্দেশনা জারি করে সমালোচনায় পড়েন শিক্ষাসচিব।

একক সিদ্ধান্তের বিষয়গুলো ফাঁস হয়ে যাওয়ায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বদলি, শাস্তির হুমকিসহ বিভিন্নভাবে শাসানোর অভিযোগ রয়েছে কর্মকর্তাদের।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৫
এমআইএইচ/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।