ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট প্রত্যাহারের দাবি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষা অধিকার আন্দোলন (বেবিশিয়া) নামে শিক্ষার্থী সংগঠন।

বুধবার (০৮ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দেওয়ার লক্ষে তারা এ দাবি জানায়।



মানববন্ধনে সংগঠনটির সমন্বয়কারী ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফরহাদ ও একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তৌহিদ তমাল বক্তব্য রাখেন। এছাড়া সংগঠনের সদস্য কাকন চন্দ্র বিশ্বাস, তৌফিক আলম এবং খাদিজা আক্তার ভ্যাট প্রত্যাহারের পক্ষে যুক্তি দেখিয়ে বক্তব্য দেন।

তারা দাবি করেন, পাবলিক (সরকারি) বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীর তুলনায় আসন সংখ্যা কম। এ কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শুধু উচ্চবিত্ত শ্রেণির সন্তানরাই নয় বরং মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত এমনকি নিম্নবিত্ত শ্রেণির পরিবারের সন্তানরাও পড়ালেখা করেন। অনেক সময় জায়গা-জমি বিক্রি করে হলেও তারা পড়াশোনা চালিয়ে যান।

‘এছাড়া শিক্ষা কোনো পণ্য নয়, ভ্যাট কনজুমারের ওপর হয় শিক্ষা ক্ষেত্রে নয়’- এমন বক্তব্য তুলে ধরে তারা ‍আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ৪৪ ধারা অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয় একটি অলাভজনক খাত। ট্রাস্টি আইন ১৯৮২ অনুযায়ী প্রতিষ্ঠানগুলো ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয় বলে দাবি সংগঠনটির।

বাজেটে ১০ শতাংশ ভ্যাট আরোপের পর; পরে ‍আবার তা ৭ দশমিক ৫ হয়েছে। এটিকে সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানায় সংগঠনটি।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৫
এনএইচএফ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।