ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

একাদশে ভর্তির ওয়েবসাইট আপ-ডাউন!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
একাদশে ভর্তির ওয়েবসাইট আপ-ডাউন!

ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ার জন্য অনলাইনে আবেদনের ওয়েবসাইট বিকল (ডাউন) হয়ে প্রায় দুই ঘণ্টা ভর্তির কাজ করতে পারেনি ভর্তিচ্ছুরা।

বৃহস্পতিবার (০৯ জুলাই) বেলা ১২টার পর থেকে কলেজ ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd লগইন করা যাচ্ছিল না।

এরপর কিছু সময় ঠিক থাকলেও আবার সমস্যা দেখা যাচ্ছে।  

অনলাইন ভর্তি প্রক্রিয়ায় এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন, কলেজ সিলেকশনসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করতে হয়।

গত ৬ জুন দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের পর প্রথম ও দ্বিতীয় মেধা তালিকায় যারা নির্বাচিত হয়নি বা নির্বাচিত হয়েও ভর্তি হতে পারেনি তারা তৃতীয় ধাপে পাঁচটি প্রতিষ্ঠান পছন্দ দিয়ে আবেদন করার দিন ছিল ৯ ও ১০ জুলাই। তাদের ১১ জুলাই ফল প্রকাশের পর ১২ জুলাই পর্যন্ত ভর্তি হতে হবে।

একাধিক আবেদনকারী জানিয়েছেন, তারা দুপুর থেকে আবেদন করতে পারছেন না। এতে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

এর আগে কারিগরি জটিলতায় তিন দিন পিছিয়ে গত ২৮ জুন প্রথম দফায় তালিকা প্রকাশ করা হয়। এরপর নানা জটিলতায় পড়েন শিক্ষার্থীরা। বাধ্য হয়ে বিলম্ব ফি ছাড়া ২১ দিন ভর্তির সময় বাড়িয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

দ্বিতীয় ধাপে ৭ ও ৮ জুলাই ভর্তির পর যারা আবেদন করেনি বা সুযোগ পেয়েও ভর্তি হয়নি তারা চতুর্থ ধাপে সুযোগ পাবে। ১৩-২১ জুলাইয়ের মধ্যে আবেদন করে ২৩ জুলাই ফল প্রকাশ করা হবে। তারা ২৫-২৬ জুলাই ভর্তি হতে পারবেন।

প্রথম দফায় ১১ লাখ ৫৬ হাজার ২২৪ জন এবং দ্বিতীয় মেধা তালিকায় নতুন করে ১০ হ্জার ৭২৬ জন এবং মাইগ্রেশনের মাধ্যমে ছয় হাজার ৬৪৭ জনসহ মোট ১৭ হাজার ৬৪৭ জনকে ভর্তির জন্য মনোনয়ন দেওয়া হয়।

সারাদেশে একযোগে অনলাইনে আবেদন প্রক্রিয়ায় ভর্তির উদ্যোগে ঢাকা শিক্ষা বোর্ডকে কারিগরি সহায়তা দিচ্ছে বুয়েটের আইআইসিটি।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আসফাকুস সালেহীন সাংবাদিকদের বলেন, কিছু সময় ধরে সার্ভার ডাউন থাকার কারণে সমস্যা সৃষ্টি হয়েছে। তবে দ্রুতই সমস্যা কেটে যাবে বলে আশা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।