ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষকদের মূল্যায়নকে অগ্রাধিকার দেবে সরকার, আশা ইউজিসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুলাই ১২, ২০১৫
শিক্ষকদের মূল্যায়নকে অগ্রাধিকার দেবে সরকার, আশা ইউজিসির

ঢাকা: মানবসম্পদ উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতনকাঠামো ও মর্যাদা বাড়ানোর বিষয়ে সরকার অগ্রাধিকার দেবেন বলে আশা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান আবদুল মান্নান।

ইউজিসি কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সদস্যদের (পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভাইস-চ্যান্সেলররা) মত বিনিময় সভায় সরকারের এমন আহ্বান জানান ইউজিসি চেয়ারম্যান।



রোববার (১২ জুলাই) ইউজিসি মিলনায়তনে এ সভায় সভাপতির বক্তব্যে আবদুল মান্নান বলেন, আশাকরি শিক্ষা ও শিক্ষকদের মর্যাদা এবং মূল্যায়নকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

‘যেহেতু বাংলাদেশের সপ্তম পঞ্চমবার্ষিকী পরিকল্পনার মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে মানব সম্পদ উন্নয়ন, সেহেতু শিক্ষাক্ষেত্রে অধিক বিনিয়োগ এখন সময়ের দাবি। একটি শিক্ষিত জাতি বাংলাদেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। ’

সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতনস্কেল পুনর্বিবেচনা প্রসঙ্গে গভীর উদ্বেগ প্রকাশ করে চারদফা দাবি পেশ করা হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের পদমর্যাদা জাতীয় বেতন স্কেলের সর্বোচ্চ বিশেষ স্কেলের সমতুল্য করে অন্যান্য সুবিধাদি নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন এবং রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এ ভাইস-চ্যান্সেলর ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী পদমর্যাদা নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

সভায় ইউজসিসি সদস্যদের মধ্যে মোহাম্মাদ মোহাব্বত খান, আখতার হোসেন, মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, দিল আফরোজা বেগম বক্তব্য রাখেন।

এছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিবশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জুলাই ১২, ২০১৫
এমআইএইচ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।