ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঈদ বোনাস নেই গণ বিশ্ববিদ্যালয়ে!

মাসুদ আজীম, গণ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
ঈদ বোনাস নেই গণ বিশ্ববিদ্যালয়ে! ফাইল ফটো

গণ বিশ্ববিদ্যালয়: বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানসহ সব জায়গায় ঈদ বোনাসের ব্যবস্থা রয়েছে। তবে ব্যতিক্রম সাভারের বিশ্ববিদ্যালয়।

ঈদ কিংবা বছরে কোনো উৎসব ভাতার মুখ দেখেন না এখানকার শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। তাই অনেকটা মলিনভাবে ঈদ কাটে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সবার।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অভিযোগ করেন, এখানে আমরা যে বেতনে চাকরি শুরু করি তা অন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকেও কম। তাছাড়া বছরে একটি বোনাসেরও ব্যবস্থা নেই।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কোনোমতে চলে গেলেও কর্মকর্তা ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের অবস্থা একেবারে করুণ বলে জানা যায়। যদিও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদানের আগে এই শর্তে সবাই আসেন, তবু এ কারণে ভালো ভালো শিক্ষক অনেক ক্ষেত্রে যোগ দেন না। আবার যোগ দিলেও বেশিদিন থাকেন না বলে অভিযোগ রয়েছে। যে কারণে শিক্ষক সংকটে ভোগে গণ বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে গণ বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী বলেন, বাংলাদেশে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এরকম নিয়ম নেই। এক্ষেত্রে তারা বছরে একটি বোনাস দিয়ে হলেও এ নিয়ম চালু করতে পারেন।

তারা আরও বলেন, এখানকার বেতন কাঠামোতে পরিবর্তন আসাটা জরুরি। কেননা চাকরির বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেতন বৃদ্ধির হার নেই বললেই চলে। যে কারণে সবাই এখানে কাজ করার উৎসাহ হারিয়ে ফেলে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।