ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রতিবন্ধী ছাত্রভর্তি: পিছু হটলো মাইলস্টোন কলেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
প্রতিবন্ধী ছাত্রভর্তি: পিছু হটলো মাইলস্টোন কলেজ ফাইল ফটো

ঢাকা: ঢাকা শিক্ষা বোর্ডের চাপ এবং শিক্ষাবিদদের সমালোচনার মুখে অবশেষে প্রতিবন্ধী শিক্ষার্থীকে ভর্তির উদ্যোগ নিয়েছে রাজধানীর মাইলস্টোন কলেজ।
 
‘প্রতিবন্ধী ছাত্রকে ভর্তি করেনি মাইলস্টোন কলেজ’ শিরোনামে বাংলানিউজে সংবাদ প্রকাশের পর সমালোচনার মুখে বৃহস্পতিবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কলেজ কর্তৃপক্ষকে ভর্ৎসনা করে আশিকুর রহমানকে ভর্তির নির্দেশ দেন।

এরপ কলেজ কর্তৃপক্ষ তাকে ভর্তি করাবে বলে জানিয়ে দেয়।
 
ওই শিক্ষার্থীর বাবা মিনহাজ উদ্দিন সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, বোর্ড চেয়ারম্যান তাকে ফোন করেছিলেন। শুক্রবার ভর্তি হওয়ার জন্য বলেছে। কিন্তু তার ছেলে ওই কলেজে ভর্তি হতে চাইছে না। কারণ, সে মানসিকভাবে ভেঙে পড়েছে।

এদিকে, একই সঙ্গে প্রতিবন্ধী বলে ভর্তি না করানোর জেরে কলেজ কর্তৃপক্ষকে মৌখিকভাবে ‘সতর্ক’ করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক।
  
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেছেন, প্রতিবন্ধী শিক্ষার্থীর সঙ্গে আশোভন আচরণ করে কলেজ কর্তৃপক্ষ খারাপ দৃষ্টান্ত স্থাপন করেছে।

অনলাইন ভর্তি প্রক্রিয়ায় ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে তৃতীয় মেধা তালিকায় মাইলস্টোন কলেজ মনোনয়ন পায় উত্তরার শাহিন স্কুলের ছাত্র আশিকুর।

জন্মগতভাবে কথা বলার সমস্যা এবং হাতে সমস্যার কারণে ভর্তি না করে তিন দিন ফিরিয়ে দেয় কলেজ কর্তৃপক্ষ। প্রতিবন্ধী ছাত্রকে ভর্তি করালে তারা বিব্রত হবেন বলে জানায় কলেজ কর্তৃপক্ষ।

বিষয়টি নিয়ে বাংলানিউজের সঙ্গে যোগাযোগ করেন  তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধূরী। প্রতিবন্ধী ফাউন্ডেশন ওই শিক্ষার্থীর অভিভাবকের সঙ্গে কথা বলে। কলেজ কর্তৃপক্ষের আচরণে তীব্র সমালোচনার সৃষ্টি হয়। এরপরই ভর্তির নির্দেশ দেয় ঢাকা শিক্ষা বোর্ড।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
এমআইএইচ/এবি

** প্রতিবন্ধী ছাত্রকে ভর্তি করেনি মাইলস্টোন কলেজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।