ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রতিবন্ধী সেই ছাত্র ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৫
প্রতিবন্ধী সেই ছাত্র ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ

ঢাকা: বাক ও শারীরিক প্রতিবন্ধকতায় আটকে থাকা এসএসসি উত্তীর্ণ আশিকুর রহমানকে মাইলস্টোন কলেজেই একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এ এস মাহমুদ মাইলস্টোন কলেজের অধ্যক্ষকে ফোন করে আশিকুর রহমানকে ভর্তির নির্দেশ দিয়েছেন।



‘প্রতিবন্ধী ছাত্রকে ভর্তি করেনি মাইলস্টোন কলেজ’ শিরোনামে বাংলানিউজে সংবাদ প্রকাশের পর সমালোচনার মুখে পড়ে রাজধানীর মাইলস্টোন কলেজ।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনলাইন ভর্তি প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে তৃতীয় মেধা তালিকায় মাইলস্টোন কলেজে মনোনয়ন পায় উত্তরার শাহিন স্কুলের ছাত্র আশিকুর।

জন্মগতভাবে কথা বলা এবং হাতে সমস্যার কারণে ভর্তি না করে ফিরিয়ে দেয় মাইলস্টোন কলেজ। প্রতিবন্ধী আশিকুরকে ভর্তি করালে তারা বিব্রত হবে বলে জানায় কলেজ কর্তৃপক্ষ।

প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তির ব্যাপারে কারিগরিতে ৫ শতাংশ কোটা রাখা হয়েছে।

সাধারণ শিক্ষায় কোটা না থাকলেও ২০১৫ সালের ভর্তি নীতিমালায় ৩.৮-এ বলা হয়েছে, ‘একাদশ/সমমানের শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সকল পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিষয়টি সহৃদয়তার সঙ্গে বিবেচনা করতে হবে। ’

আশিকুরকে ভর্তি না করার বিষয়টি নিয়ে বাংলানিউজে সংবাদ প্রকাশের পর সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এবং কয়েকটি প্রতিবন্ধী সংগঠন উদ্বেগ প্রকাশ করে তাকে ভর্তির দাবি জানায়।

রাশেদা কে চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত শিক্ষাসচিবকেও বিষয়টি অবহিত করেন। ঈদের আগে ভারপ্রাপ্ত শিক্ষাসচিব মাইলস্টোন কলেজ অধ্যক্ষকে ফোন করে ভর্তির নির্দেশ দেন।

রাশেদা কে চৌধুরী বাংলানিউজকে বলেন, ঈদের ছুটি শেষে আশিকুরকে ভর্তি করানো হবে বলে শিক্ষাসচিবকে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

এর আগে ১৬ জুলাই ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানও কলেজ কর্তৃপক্ষকে ফোনে তিরস্কার করে ভর্তির ব্যবস্থা নিতে বলেন। বোর্ড চেয়ারম্যান আশিকুরের বাবাকেও ফোন করে কলেজে যোগাযোগ করতে বলেন।

কিন্তু মাইলস্টোন কলেজ ফিরিয়ে দেওয়ায় মানসিকভাবে ভেঙে পড়া আশিকুর ইতোমধ্যে অন্য একটি কলেজে ভর্তির জন্য এসএমএসে আবেদন করেছে বলে জানান তার বড় ভাই দিপু।

একাদশে ভর্তির জন্য ২৩ জুলাই চতুর্থ মনোনয়ন তালিকা প্রকাশের কথা রয়েছে।

তবে আশিকুর রাজি হলে মাইলস্টোন কলেজে ভর্তি করানো হবে বলে জানিয়েছেন তার বড় ভাই।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৫
এমআইএইচ/এএসআর

** প্রতিবন্ধী ছাত্রকে ভর্তি করেনি মাইলস্টোন কলেজ
** প্রতিবন্ধী ছাত্রভর্তি: পিছু হটলো মাইলস্টোন কলেজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।