ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এসআইএমটি-তে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
এসআইএমটি-তে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

ঢাকা: কর্মসংস্থানের নিশ্চয়তাবিহীন প্রচলিত শিক্ষাব্যবস্থার কারণে দিন যতই যাচ্ছে, ততই আমাদের দেশে ক্রমবর্ধমান হারে বেড়ে চলছে বেকারত্ব। যে কারণে এ সময়ের ছাত্রছাত্রীদের কাছে ক্রমেই ক্যারিয়ারমুখী শিক্ষার বিষয়টি মুখ্য হয়ে উঠছে।

চাকরির বাজারে দুরন্ত প্রতিযোগিতা আর বেকারত্বের এ কঠিন সময়ে কর্মমুখী ও আত্মকর্মসংস্থানমুখী শিক্ষার বেসরকারি উদ্যোগে ২০০২ সালে ঢাকার মিরপুরে প্রতিষ্ঠিত হয় সাইক ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি (এসআইএমটি)।

সময়ের পরিক্রমায় বর্তমানে এটি বাংলাদেশের অন্যতম সর্ববৃহৎ পলিটেকনিক ইনস্টিটিউটে পরিণত হয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অনুমোদনপ্রাপ্ত বেসরকারি পলিটেকনিকের মধ্যে ওয়ার্ল্ড ব্যাংকের বাছাইকৃত সেরা বেসরকারি পলিটেকনিকের মধ্যে এটি অন্যতম। এ প্রতিষ্ঠানটিতে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ৪বছর মেয়াদী(৮সেমিস্টার) ১৪তম ব্যাচে ভর্তি চলছে। ।

ভর্তির বিভাগসমুহ: ডিপ্লোমা ইন সিভিল, টেক্সটাইল, কম্পিউটার, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, আর্কিটেকচার, টেলিকমিউনিকেশন, গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং, মেকানিক্যাল। এছাড়াও ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং(এরোস্পেস/এভিওনিক্স), সিরামিক টেকনোলজি, লেদার টেকনোলজি, মেরিন ও শিপবিল্ডিং ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ রয়েছে।

ভর্তি যোগ্যতা:
ভর্তিচ্ছু প্রার্থীকে যেকোনো শিক্ষা বোর্ড থেকে যেকোনো গ্রুপে এসএসসি, ভোকেশনাল, দাখিল পরীক্ষায় ন্যূনতম  জিপিএ-২.৫/ দ্বিতীয় বিভাগপ্রাপ্ত হতে হবে।

বিশেষত্ব: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষায় শীর্ষমান ধরে রাখা এ প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা এমনিতেই বেশি সুযোগ সুবিধা পেয়ে থাকে। তার পরে ওয়াল্ড ব্যাংকের বিশেষ অনুদান শিক্ষা কার্যক্রমকে করে তুলছে আরো গতিশীল। ওয়ার্ল্ড ব্যাংকের অনুদান প্রাপ্তির ফলে ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীরা প্রতিমাসে ৮০০/-টাকা করে শিক্ষাবৃত্তি পেয়ে থাকে। তবে ভর্তি হওয়া সকল মেয়ে শিক্ষার্থীই পাবে এ বৃত্তি।

এছাড়া অন্য সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে- স্বনামখ্যাত প্রতিষ্ঠানে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ও ট্যুর। প্রায় শতভাগ ব্যবহারিক ক্লাসের নিশ্চয়তা, দক্ষ ট্রেনিংপ্রাপ্ত শিক্ষকমণ্ডলী। আধুনিক ল্যাব, ছাত্র-ছাত্রীদের জন্য পৃথক মানসম্পন্ন হোস্টেল সুবিধাসহ ওয়াইফাই নেটওয়ার্কিং সমৃদ্ধ আধুনিক ক্যাম্পাসতো রয়েছেই। ।

প্রতিষ্ঠানটিতে রয়েছে জব প্লেসমেন্ট বিভাগ। বিভাগটি সদ্য বের হওয়া শিক্ষার্থীদের ভালো চাকরি পেতে সব ধরনের সহযোগিতা করে থাকে। আছে ফ্রি অন জব ট্রেনিং করার সুযোগ। আগ্রহী শিক্ষাথী-অভিভাবকেরা সরেজমিন ক্যাম্পাস পরিদর্শন করে ভর্তির সিদ্ধান্ত নিতে পারেন।

যোগাযোগের ঠিকানা: এসআইএমটি, ৯৬৫, পূর্ব শেওড়াপাড়া, বেগম রোকেয়া স্মরণি, মিরপুর, ঢাকা। ফোন: ০১৯৩৬০০৫৮১৬-১৭, ০১৯৩৬০০৫৮৭৭, ০১৯৩৬০০৫৮১৮

ময়মনসিংহ ক্যাম্পাস: রুমডো, ২৮, বাউন্ডারি রোড, প্রাণি হাসপাতালের বিপরীতে, ময়মনসিংহ। মোবাইল ফোন: ০১৯৩৬০০৫৮৫১। বগুড়া: রিলায়েবল পলিটেকনিক, কানছগাড়ি, শেরপুর রোড, বগুড়া। মোবাইল- ০১৯৩৬০০৫৮৫৫, ০১৭১৬২৬৯১৫৫। জামালপুর: নিউ কলেজ রোড, জামালপুর। মোবাইল- ০১৭১৬৫৫৯৪৯৩, ০১৯৩৬০০৫৮৮১। এছাড়া এসআইএমটি’র ওয়েবসাইটে(www.simt.edu.bd) ভিজিট করেও বিস্তারিত জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।