ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফেসবুকে! চলছে প্রতারণা

বিজনেস এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৫
জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফেসবুকে! চলছে প্রতারণা

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষ অনার্স ফাইনালের প্রশ্ন ফেসবুকে বিক্রি করছে একটি চক্র। গত সোমবার(২০ জুলাই’২০১৫) সন্ধ্যা ৬টায় ফেসবুকে তারা এ সংক্রান্ত তথ্য দেয়।

প্রতি পরীক্ষার প্রশ্ন ১০০০ টাকার বিনিময়ে দেওয়া হবে বলে জানাচ্ছে ওই চক্র। এর মধ্যে থাকবে পুরো প্রশ্নই। এবং তা হবে আসল প্রশ্নই বলে দাবি। কিন্তু এ চক্রের ফাঁদে পড়ে হাজার হাজার টাকা গচ্ছা দিচ্ছে পরীক্ষার্থীরা।

গ্রুপটিতে গিয়ে দেখা যায়, চক্রটির ২ সদস্য নিশাদ রহমান ও শান্ত বিশ্বাস আভাস পোস্ট করেছেন কোনো রকম রাখঢাক না রেখেই। তারা লিখেছেন- অনার্স ৪র্থ বর্ষের ২৫ তারিখ যাদের পরীক্ষা আছে তাদের বলতেছি যদি কেউ প্রশ্ন নিতে চাও তো 01626479488 কল করো। এই চক্রের সদস্য হিসেবে আছে বেশ কয়েকজন নারীও।

বাংলানিউজে এক পরীক্ষার্থী এ সংক্রান্ত ফোন করার পর তারই ধারাবাহিকতায় ফেসবুকে দেওয়া ওই চক্রের মোবাইল ফোনে কথা বলা হয়। তখন স্টুডেন্ট মনে করে ফোন ধরেই একজন বলছিলেন, পুরো প্রশ্নই পাবেন। ১০০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠাবেন এবং সেই সঙ্গে একটি জিমেইল একাউন্ট। যথাসময়ে প্রশ্ন পাবেন।

একজনের প্রশ্নের জবাবে প্রতারক Santo Biswas Avash লিখেছেন, এমন কেউ বলতে পারবেনা যে আমি টাকা নিয়ে প্রশ্ন দেই নাই। যদি বলতে পারে তাহলে আমি জারজ সন্তান।

চক্রটি ফেসবুকে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স বোর্ড প্রশ্ন পএ-২০১৫(National Univercity) নামে গ্রুপ খুলে এ প্রতারণার কাজটি চালিয়ে যাচ্ছে।

এই চক্র অনার্স ফাইনাল ইয়ারের গত ১১ জুলাই অনুষ্ঠিত প্রথম পরীক্ষার(স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস) শীর্ষক পরীক্ষার আগেও এ রকম প্রতারণার পোস্ট দেয়। যা তারা করে যাচ্ছে দীর্ঘদিন ধরেই। এতে অনেকেই প্রতারিত হয়েছে বলে জানা গেছে। তারা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, পুলিশ ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

ফেসবুকেও তারা প্রতিবাদ জানিয়েছেন। সুভাষ বিন মনির শুভ নামের একজন লিখেছেন, আমার এক বন্ধুকে এর আগে ঠকিয়েছে । শালারা ঠক বাজ। AB Siddique Abir লিখেছেন, Kutta da ry sobai block r report maro।

Nayem Md Ebrahim Rabby লিখেছেন, keo believe koiren na ader post .....। ইফফাত আরা পিউ লিখেছেন, beshorom!!!tor lojja hoi na???kto joner shathe ai batpari krlen???

Paresh Biswas কাউকে দিই নি আর কমন ও পড়িনি শুধু টাকা নেছে, বাটপার কোথাকার!

Nayem Md Ebrahim Rabby পোস্ট দিয়েছেন, Ata purai vuya khobor. Oder kase kono prosno nai. Ora tk niyei r call dhorena...@NO ONE BELIEVE THEM @

বিষয়টিতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

এই গ্রুপে আরও অনেক প্রতারণাপূর্ণ পোস্ট আছে। একটি পোস্টে বলা হয়েছে- ২০১৫-১৬ শিক্ষাবর্ষে নিশ্চিতভাবে ঢাবি, জবি, জাবি ও মেডিকেল কলেজে ভর্তিচ্ছু বন্ধুরা: পাবলিক বিশ্ববিদ্যালয়ে ও সরকারি মেডিকেল কলেজে চান্স পাবার পথ আছে- ২ টি। ১. মেধাতে। ২. টাকা তে।

যারা দ্বিতীয় পথটা বেছে নিতে চাও, অর্থাত যাদের মেধার উপর আস্থা না রেখে/ রিস্ক না নিয়ে টাকার উপর আস্থা রেখে পাবলিক বিশ্ববিদ্যালয়ে/ মেডিকেল কলেজে একটা আসন চাও তারা অতিদ্রুত আমার সাথে যোগাযোগ করো। ১০০০% চান্স পাবা। বিঃ দ্রঃ চান্স পাওয়ার পর টাকা . যারা করতে চাও তারাই যোগাযোগ করো।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৫
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।