ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ভারতে অল্পখরচে গুণগত শিক্ষালাভ

সুকুমার সরকার, সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
ভারতে অল্পখরচে গুণগত শিক্ষালাভ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘ভারতে শুধুমাত্র গুণগত সর্বোচ্চ শিক্ষাদানই নয়- যে কোন দেশের চেয়ে অল্পখরচে শিক্ষার্থীদের ভবিষ্যত জীবন গড়ে দেয়। বিদেশি শিক্ষার্থীরা তাদের নিজ দেশের শিক্ষার ব্যয়ভার থেকে অল্প খরচে পড়াশোনা শেষ করতে পারবেন।

তদুপরি ভারতে একদম সেশনজট নেই। ’

এ কথাগুলো জোরের সঙ্গে রোববার বাংলানিউজকে জানালেন ভারত থেকে আগত ‘সেপ’-এর অন্যতম কর্নধার সঞ্জয় থাপা। তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থী তথা ছাত্র সমাজের দোরগোড়ায় পছন্দসই ও কাঙ্ক্ষিত উচ্চ শিক্ষার সহজ প্রবেশাধিকার সুবিধা দেওয়ার অঙ্গীকার নিয়ে এবার‘ইন্ডিয়া অ্যাডুকেশন ফেয়ার-২০১৫ ঢাকা’আয়োজন করা হয়েছিল।

দু’দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা শনিবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীতে শেষ হয়। ঢাকার পান্থপথ সংলগ্ন বসুন্ধরা সিটিতে শুক্রবার (২৪ জুলাই) বেলা ১২টায় শিক্ষা মেলা উদ্বোধন করেন ঢাকায় ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (অ্যাডুকেশন) জে.বি. মুখার্জি।

বাংলাদেশে ভারতীয় হাই কমিশনের সহযোগিতায় এ মেলার আয়োজক ‘সেপ’ (SAPE)। ‘সেপ’ দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান ইভেন্ট ম্যানেজমেন্ট ও শিক্ষা উন্নয়ন সংস্থা। এরআগে ভারত ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সেপ আয়োজিত শিক্ষা মেলার পর সর্বাধিক মেলা হলো সেপ ক্যারিয়ার মেলা। এ মেলা ১৮টি দেশে সম্প্রসারিত হয়েছে বলে জানান সেপ কর্নধার সঞ্জয় থাপা।

তিনি জানান, এরকম ১০০টির‘ও বেশি মেলার অভিজ্ঞতার আলোকে সেপ ((SAPE)) শিক্ষা সুযোগ নিয়ে বিভিন্ন দেশের ছাত্র-ছাত্রীদের নিকট পৌঁছে দেবার লক্ষ্য নিয়ে কাজ করে চলেছে।

থাপা বলেন, অতীতের মত ক্যারিয়ার বলতে ছাত্র-ছাত্রীরা শুধু চিকিৎসা ও প্রকৌশল পেশাকে বোঝেনা। এখন কর্মক্ষেত্রের নানা দিক উন্মুক্ত হয়েছে। তাই বর্তমানের বিশেষায়িত অঙ্গনের বৈচিত্রতার দিকে লক্ষ্য রেখে সেপ পর্যাপ্ত ক্যারিয়ার সুবিধা হাজির করছে।

তার মতে, ঢাকায় এ মেলার ইভেন্টটি বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের সামনে এমন একটি সুযোগ উপস্থাপন করেছে যাতে করে তারা ক্রমবিন্যস্তভাবে শিক্ষায়তনিক থেকে পেশাগত এবং বৃত্তিমূলক কোর্সসমূহ বেছে নিতে পারবে।

আর তা হল- ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইনিং, ফিল্ম টেকনোলজি, ফাইন্যান্স, গ্রাফিক ডিজাইনিং, অ্যাডভারটাইজিং, অ্যানিমেশন, ব্যাংকিং, বায়ো-টেকনোলজি, কম্পিউটার ট্রেনিং,হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল, ইনফরমেশন টেকনোলজি, ইন্স্যুরেন্স, ইন্টেরিয়র ডিজাইনিং, ম্যানেজমেন্ট, মাসকমিউনিকেশন, মেডিসিন, রিসার্চ, সেলস, ভকেশনাল কোর্সসহ আরও বিস্তৃত পরিসরের কোর্সসমুহ অনুসন্ধান ও মূল্যায়ন করতে পারবে।

থাপা জানান, এই প্রদর্শনী ক্রমবিন্যস্তভাবে গ্র্যাজুয়েশন, পোস্ট-গ্র্যাজুয়েশন, ভকেশনাল ও পার্ট-টাইম কোর্স সিলেকশনের ক্ষেত্রে বিস্তৃত সুযোগ করে দিয়েছে। তার মতে, ভারতীয় শিক্ষামেলার মাধ্যমে ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান উচ্চাভিলাষী ছাত্র-ছাত্রীদের জন্য ভারতে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ তুলে ধরেছে।

এশিয়ার প্রতিটি স্থানে তরুণ প্রজন্মের মধ্যে বিশ্বায়নের ভাষা ইংরেজি শেখার একটা বিশেষ চাহিদা রয়েছে। তাই বাংলাদেশ ভারতের সমৃদ্ধ ইংরেজি ভাষা থেকে সুফল ভোগ করতে পারবে যা ব্রিটিশ বা অস্ট্রেলিয়ার চেয়ে অনেক কম খরচে অর্জন করা সম্ভব।

প্রাতিষ্ঠানিক ধারণক্ষমতা তৈরি এবং বিভিন্ন অঙ্গনের উন্নয়ন তথা তথ্য প্রযুক্তির উন্নয়নকল্পে ভারত বাংলাদেশকে সহায়তা করে চলেছে। বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা পড়াশুনার খরচ বিষয়ক তথ্য জানতে পারছে যা শিক্ষা ক্ষেত্রের বর্তমান ক্রমবর্ধমান ব্যয়ের যোগান দিতে দ্ব্যর্থহীনভাবে আবশ্যক। ছাত্র-ছাত্রীরা এ প্লাটফর্মকে শিক্ষাবৃত্তি অর্জন এবং ভর্তির ক্ষেত্রেও কাজে লাগাতে পারছে।
 
এ শিক্ষা মেলায় ভারতের বিভিন্ন রাজ্য থেকে ৩০টি বিশ্ববিদ্যালয় অংশ নেয়। এসব বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রতিনিধিরা ছাড়াও বাংলাদেশের এজেন্টরাও উপস্থিত ছিলেন। মেলায় এসে ভারতে শিক্ষাগ্রহণে আগ্রহী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ভর্তি সংক্রান্ত নানা বিষয়ে খোঁজ-খবর নেন।

শিক্ষা মেলায় অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান হলো- Assam Down Town University, ADAMAS, GOLDEN REGENCY INSTITUTE OF HOSPITALITY MANAGEMENT GROUP OF COLLEGE (KOLKATA), GEETA, JIS GROUP, IEM GROUP, ITM, ABBS (NAAC), NSHM (BALIGANJ- KOLKATA, DURGAPUR), A.P. GOEL SIMLA UNIVERSITY বিবিধ।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।